শিরোনাম
ঢাবির প্রশ্ন ফাঁস হওয়া পরীক্ষা বাতিলের দাবিতে অনশন
প্রকাশ : ১৬ অক্টোবর ২০১৮, ১৯:২৭
ঢাবির প্রশ্ন ফাঁস হওয়া পরীক্ষা বাতিলের দাবিতে অনশন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশনে বসা আখতার হোসেন বলেছেন, আমি ঢাবির ঘ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে এখানে বসেছি। যে প্রশ্নে পরীক্ষা নেয়া হয়েছে, সেটা ফাঁস হওয়া প্রশ্ন। ফাঁস হওয়া প্রশ্নে নতুন শিক্ষার্থী ভর্তি হবে, এটা আমি মেনে নিতে পারি না।


মঙ্গলবার বিকেলে বিবার্তার সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।


আখতার বলেন, আমি বিবেকের জায়গা থেকে বলবো পরীক্ষা বাতিল করে পুনরায় গ্রহণ করা হোক। প্রকৃত মেধাবীদের মেধার মূল্যায়ন করা হোক।


আইন বিভাগের তৃতীয় বর্ষের এ শিক্ষার্থী বলেন, আমার তিন দফা দাবি রয়েছে।


সেগুলো হলো-


১. প্রশ্নপত্রের নিরাপত্তা দিতে হবে।


২. এ পর্যন্ত যারা জালিয়াতি করে ভর্তি হয়েছে, তাদের সবাইকে অবিলম্বে বহিষ্কার করতে হবে।


৩. প্রশ্নফাঁসের সঙ্গে যারা জড়িত তাদের আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি দিতে হবে।


কতক্ষণ অনশনে থাকবেন এ প্রশ্নের জবাবে আখতার বলেন, যতক্ষণ পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন আমার সাথে আলোচনা করে এ ব্যাপারে সুরাহা না করবে, ততক্ষণ পর্যন্ত আমার অনশন চলবে।



অনশনে আখতার বেশকিছু প্ল্যাকার্ড প্রদর্শন করেছেন। এতে লেখা ‘যদি পরীক্ষা শুরুর এক মিনিট আগেও প্রশ্ন পাওয়া যায়, তবুও সেটা প্রশ্নফাঁস’, ‘প্রশ্নপত্রের নিরাপত্তা চাই’, ‘জালিয়াতদের বহিষ্কার চাই’, ‘হোতাদের বিচার চাই’, ‘ অনশন’, ‘প্রশ্নফাঁস? না, মেধাবীদের গলায় ফাঁস এ দায় নেবে কে’ এমন স্লোগান।


আখতারের অনশনের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর একেএম গোলাম রব্বানী বলেন, পরীক্ষা নেয়া এবং ফল প্রকাশ করা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমের অংশ। আমরা আমাদের একাডেমিক কার্যক্রম চালিয়ে যাবো। কে, কী দাবি করছে তা তাদের একান্ত বিষয়।


উল্লেখ্য, গত শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যলয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। অনুষ্ঠিত এ পরীক্ষায় ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে পরীক্ষার ৭২টি প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। যার প্রমাণ সাংবাদিকদের কাছে রয়েছে।
তবে, এ অভিযোগ প্রাথমিকভাবে সরাসরি অস্বীকার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে তারা বিষয়টি তদন্তের জন্য তদন্ত কমিটি গঠন করেছে। আর এ ঘটনায় আজকে দুপুর সাড়ে ১২ টায় অনশনে বসেছেন এ শিক্ষার্থী।


এদিকে এতো অভিযোগের পরেও মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় ঘ ইউনিটের ফলাফল প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


বিবার্তা/রাসেল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com