শিরোনাম
জবির নতুন ক্যাম্পাসের জন্য ২ হাজার কোটি টাকা অনুমোদন
প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ১৯:৩৮
জবির নতুন ক্যাম্পাসের জন্য ২ হাজার কোটি টাকা অনুমোদন
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বহুল প্রতীক্ষিত নতুন ক্যাম্পাস স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণ ও উন্নয়নে প্রায় দুই হাজার কোটি টাকার একটি প্রকল্প অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয়েছে।


মঙ্গলবার ২০১৮-১৯ অর্থ বছরের ৯ম অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্পটি অনুমোদিত হয়।


এতে জবিকে একটি পরিপূর্ণ ও অত্যাধুনিক বিশ্ববিদ্যালয় হিসেবে রূপান্তরের জন্য নতুন ক্যাম্পাস স্থাপন, ভূমি অধিগ্রহণ এবং ভূমির উন্নয়নের জন্য ১৯শ ২১ কোটি ৬৪ লাখ ৫৩ হাজার টাকা ব্যয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পটি অনুমোদন করেন প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন একনিক কমিটি।


এর আগে প্রকল্পটি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অনুমোদন পেয়েছিল। এছাড়া গত ৩ অক্টোবর বাংলাদেশ সচিবালয়ের ১১৭তম সভায় ঢাকা জেলার কেরানীগঞ্জ থানার তেঘরিয়া ইউনিয়নের পশ্চিমদি মৌজায় প্রায় ২০০ একর ভূমি অধিগ্রহণের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।


জানা গেছে, ২০১৭ সালের ১১ জুলাই একনেক সভায় ২৮৭ কোটি টাকা ব্যয়ে সাড়ে সাত একর জায়গায় একটি ২০ তলা একাডেমিক ভবন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এক হাজার সিটের আবাসিক ছাত্র হলের জন্য ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ শিরোনামের একটি প্রকল্প উপস্থাপন করেন পরিকল্পনা কমিশনের সদস্য নজরুল ইসলাম। কিন্তু প্রকল্পের প্রস্তাবনা দেখার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই ৭ একর, ১০ একর দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমস্যার সমাধান হবে না। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মতো একটি প্রতিষ্ঠানের জন্য খুচরা একটি হল ও একাডেমিক ভবন দিয়ে কাজ হবে না। বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের করে গড়ে তুলতে হবে।, যেখানে বিশ্ববিদ্যালয়ের হল, ক্যাম্পাস, একাডেমিক ভবন, লাইব্রেরিসহ সব ধরনের সুযোগ সুবিধা থাকতে হবে।


তিনি আরো বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস এমনভাবে কর যাতে কেউ ঢাকা এলে এই ক্যাম্পাস একবার হলেও ঘুরে যেতে বাধ্য হয়। বিশ্ববিদ্যালয়ের জন্য যত জমি লাগবে, যত টাকা লাগবে, তার জোগান দেয়া হবে বলে জানিয়েছিল। একটি পূর্ণাঙ্গ পরিকল্পনা তৈরি করে তাঁর কাছে উপস্থাপনের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্দেশের এক বছরের মধ্যে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২০০ একর জমি অধিগ্রহণ ও উন্নয়নের এ প্রস্তাবটি আজ একনেক সভায় উপস্থাপন করা হবে।


এ বিষয়ে উপাচার্য় অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, আমাদের যে ভূমি সংকট ছিল। সেটা সমাধানের যাত্রা শুরু করলাম। ইদানিংকালে বাংলাদেশে কোনো বিশ্ববিদ্যালয়কে দুইশত একর জমি দেয়ার নজির নাই। সর্বোচ্চ তিরিশ চল্লিশ একর দেয়। এখন আমরাই সর্বোচ্চ জায়গা এবং প্রায় ২ হাজার কোটি টাকা পেলাম। এর আগে এত টাকা কোনো বিশ্ববিদ্যালয়কে দেয়া হয়নি। আমাদের আশা পূর্ণ হয়েছে। এখন আমাদের এই প্রকল্পটি বাস্তবায়ন করতে হবে।


তিনি আরো বলেন, এ প্রকল্পের মধ্যে অত্যাধুনিক বিশ্ববদ্যিালয়ের মাস্টার প্ল্যান অর্ন্তভূক্ত রয়েছে। ইতোমধ্য ১ অক্টোবর ২০১৮ থেকে এ প্রকল্পের মেয়াদ শুরু হয়েছে। প্রকল্পটির অধীনে ভূমি অধিগ্রহণ, নিচু জমি ভরাট করা, পুকুর খনন, গাছ লাগানো, কতটা হল, কতটা বিল্ডিং, খেলার মাঠ, টিএসসি ও ডিজাইনের জন্য ৩৫ কোটি টাকার মতে বাজেট। এই প্রজেক্ট আমরা সময়মত সাবমিট করবো। এরপরে এই প্রজেক্টের অধীনে আরেকটা ৫ বছর বা তার বেশি মেয়াদি প্রজেক্ট তৈরি করা হবে। সেই প্রজেক্টের মধ্য দিয়ে নতুন ক্যাম্পাসের কাজ সম্পন্ন হবে।


এদিকে প্রকল্পটি একনেকে পাস হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জবি উপাচার্য ড. মীজানুর রহমানকে ধন্যবাদ জানিয়েছেন জবি শিক্ষক সমিতির সভাপতি একেএম মনিরুজ্জমান, সাধারণ সম্পাদক আবদুল বাকী ও জবি প্রেসক্লাবের সভাপতি রাকিবুল ইসলাম ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান দিপুসহ জবিস্থ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।


বিবার্তা/আদনান/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com