শিরোনাম
কোটার দাবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মহাসড়কে বিক্ষোভ
প্রকাশ : ০৭ অক্টোবর ২০১৮, ১৬:৩৫
কোটার দাবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মহাসড়কে বিক্ষোভ
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে ৫% প্রতিবন্ধী কোটা রাখার দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন প্রতিবন্ধী শিক্ষার্থীরা। রবিবার দুপুর থেকে ‘প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা’ শীর্ষক ব্যানারে তারা মহাসড়কে অবস্থান নেয়।


এ সময় তারা ১১ দফা দাবি জানায়। দাবিগুলোর মধ্যে রয়েছে- সরকারি চাকরিতে বিনা শর্তে ৫% কোটা সংরক্ষণ, সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত চাকরির প্রিলি পরীক্ষা থেকে প্রতিবন্ধী কোটা কার্যকর, সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়ে তরুণ প্রতিবন্ধীদের ম্যধ থেকে প্রতিনিধি রাখা, প্রতিবন্ধী মন্ত্রণালয়, জাতীয় প্রতিবন্ধী অধিদফতর করা, সরকারি ও বেসরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা শিথীল করা ইত্যাদি।


আন্দোলনের আহবায়ক হুমায়ুন কবীর বলেন, বাংলাদেশে বর্তমানে প্রায় দেড় কোটি প্রতিবন্ধী রয়েছে। এ বিশাল সংখ্যক জনগোষ্ঠীকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। এর আগে আমাদের জন্য মাত্র ১% কোটা ছিল, যা প্রয়োজনের তুলনায় খুবই নগণ্য। সেটাও আবার তুলে দেওয়া হয়েছে। তাই আমরা বাধ্য হয়ে রাস্তায় নেমেছি। পিছিয়ে পড়া এই জনগোষ্ঠীকে এগিয়ে নিতে আমরা ৫% কোটার দাবি জানাচ্ছি।
সোমবারের মধ্যে এসব দাবি মানা না হলে অনশন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তিনি।


বিবার্তা/পাভেল/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com