শিরোনাম
জাককানইবি'তে হ-য-ব-র-ল!
প্রকাশ : ০৪ অক্টোবর ২০১৮, ২২:৫৯
জাককানইবি'তে হ-য-ব-র-ল!
জাককানইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা প্রাঙ্গনে বৃহস্পতিবার পরিবেশিত হয় নাটক হ-য-ব-র-ল।


সমকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরদের মধ্যে বিরাজমান বিভিন্ন সমস্যা, যেমন সেশনজট, দায়িত্ব পালনে শিক্ষকদের সেচ্ছাচারিতা, নৈতিকার অভাব, পরীক্ষা গ্রহণ ও রেজাল্ট প্রদানে বিলম্ব, নাম্বারিংয়ে কারচুপিসহ বিভিন্ন অসঙ্গতি নাটকের মাধ্যমে তুলে ধরেন শিক্ষার্থীরা।


নাটকের প্রথমে দেখানো হয় কিভাবে একজন শিক্ষার্থী একটি বিশাল স্বপ্ন নিয়ে ক্যাম্পাসে আসেন এবং তার পরিবার সমাজ তার কাছে কী আশা করে। একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে এসে কী পায়। কিভাবে কিছু সংখ্যাক শিক্ষকের সেচ্ছাচারিতা ও কর্মে অবহেলায় একজন শিক্ষার্থীকে উৎসাহ, উদ্দীপনা ও অনুপ্রেরণার পরিবর্তে হতাশা ও গ্লানি দিয়ে ঢেকে দেয়।


নাটকটির পরিচালনায় ছিলেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের প্রভাষক মাজহারুল ইসলাম তোকদার।


নাটক সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমরা এটা কোনো প্রতিবাদ করছি না। শুধুমাত্র আমাদের বিশ্ববিদ্যালয়ের সমকালীন সময়ে বিরাজমান সমস্যাগুলো তুলে ধরেছি মাত্র। যদি সবাই এসব সমস্যা সমাধানে এগিয়ে আসি, তাহলে শিগগিরই আমরা এগুলো থেকে বেরিয়ে আসতে পারবো।


এসময় শিক্ষার্থীদের ভেতর থেকে মতামত ব্যক্ত করেন থ্রিপল ই বিভাগের ছাত্র আলমাস হোসাইন সাজা ও বাংলা বিভাগের শিক্ষার্থী আবু রায়হান।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ইসমত আরা ভুঁইয়া ইলা, সহকারী অধ্যাপক নীলা সাহা, সহকারী অধ্যাপক আল জাবির, প্রভাষক ড. কামাল উদ্দীন, মেহেদী তানজীর, নুসরাত শারমিন তানিয়া প্রমুখ।


বিবার্তা/পাভেল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com