শিরোনাম
জবির ‘ইউনিট-১’-এর ভর্তি পরীক্ষা সম্পন্ন
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১৮
জবির ‘ইউনিট-১’-এর ভর্তি পরীক্ষা সম্পন্ন
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিভিন্ন ধরনের অব্যবস্থাপনার মধ্য দিয়েই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ‘ইউনিট-১’ (বিজ্ঞান শাখা) এর ভর্তি পরিক্ষা সম্পন্ন হয়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) শ্রেণির ১ম বর্ষের এই ভর্তি পরীক্ষা চলাকালে কেন্দ্রগুলোতে বহিরাগতদের অবাধ প্রবেশ ও চলাফেরা লক্ষ্য করা যায়।


শনিবার বিশ্ববিদ্যালয়সহ পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে, বাংলাবাজার সরকারী উচ্চ বিদ্যালয়ে ও ঢাকা কলেজিয়েট স্কুল কেন্দ্রে অনুষ্ঠিত হয়। সকালের শিফটে পরীক্ষা ১০টা থেকে ১১:৩০ পর্যন্ত এবং বিকাল শিফটের পরীক্ষা ৩:৩০ থেকে ৫টা পর্যন্ত চলে।


সাংবাদিকদের প্রধান ফটক দিয়ে কেন্দ্রে প্রবেশ করতে বাধা দেয়া হলেও পরে ঢুকতে দেয়া হয়। ভর্তি পরীক্ষার সকাল ও বিকালের শিফটে পরিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের ২০-৫০ মিনিট পরেও ঢুকতে দেখা যায়। সহকারী প্রক্টর ড. মোস্তফা কামাল প্রধান ফটক নিয়ন্ত্রণ করার দায়িত্বে থাকলেও এ ব্যাপারে তার তৎপরতা দেখা যায়নি।


পরীক্ষার হল পরিদর্শন শেষে সাংবাদিকদের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, সকল কাজেই কিছু না কিছু অব্যাবস্থাপনার ঘটনা ঘটে। এখানেও তার ব্যাতিক্রম নয়। তবে আমরা বিষয়টা নিয়ে কাজ করছি, আশা করি সব ঠিক হয়ে যাবে।


পরীক্ষার ফলাফল নিয়ে উপাচার্য জানান, যেহেতু লিখিত পরীক্ষা সেহেতু রেজাল্ট দিতে কিছুটা বিলম্ব তো হবেই। একখাতা ১৮ জন শিক্ষক দেখবে সেটাও একটি কারণ। খাতা দেখা বা প্রশ্ন তারতম্য রোধে সকল শিক্ষকের কাছে একটি মডেল উত্তরমালা পাঠানো হবে যেন নম্বর দেওয়ার তারতরম্য না ঘটে।


পরীক্ষার স্বচ্ছতা নিয়ে উপাচার্য বলেন, আপনাদের আমি প্রশ্ন দিয়ে দিচ্ছি, বাংলাবাজার গিয়ে বই দেখে উত্তর দেন, দেখবেন পাশই করতে পারবেন না। এখানে প্রশ্ন ফাঁসের কোনো সম্ভাবনাই নেই।



এবার ‘ইউনিট-১’-এর ১ হাজার ১৭৮টি আসনের বিপরীতে ২৬ হাজার ৪১৪ জন শিক্ষার্থী লিখিত ভর্তি পরীক্ষার জন্য মনোনীত হয়েছিলেন। এর মধ্যে সকালের শিফটে ১৩ হাজার ২৪১ জন এবং বিকালের শিফটে ১৩ হাজার ১৬৪ জন পরীক্ষায় অংশ নেন।


বিবার্তা/আদনান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com