শিরোনাম
চুয়েটে ভর্তি পরীক্ষা ২ নভেম্বর, আবেদন শুরু ২৪ সেপ্টেম্বর
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০৯
চুয়েটে ভর্তি পরীক্ষা ২ নভেম্বর, আবেদন শুরু ২৪ সেপ্টেম্বর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) চারটি অনুষদের ১০টি বিভাগে স্নাতক শ্রেণীতে ৮৩০ আসনের বিপরীতে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুদের নিকট থেকে আবেদন আহবান করা হয়েছে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ০২ নভেম্বর (শুক্রবার)।


বুধবার বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি জানানো হয়, এবার আগের ৭০০ আসনের সাথে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৫০টি, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৫০টি এবং ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে ৩০টিসহ মোট ১৩০টি আসন বৃদ্ধি করা হয়েছে। অর্থাৎ এবার ১১টি উপজাতী কোটাসহ সর্বমোট ৮৪১ আসনে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে।


আগামী ২ নভেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ৩ ঘণ্টা লিখিত পরীক্ষা এবং একই দিন বিকাল ২.৩০ টা থেকে ৪.৩০টা পর্যন্ত ২ ঘণ্টা মুক্তহস্ত অংকন পরীক্ষা অনুষ্ঠিত হবে।


অন্যদিকে ভর্তির জন্য অনলাইনে আবেদনপত্র গ্রহণ শুরু হবে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে। অনলাইনে আবেদন করার শেষ সময় আগামী ০৭ অক্টোবর বিকাল ৪.৩০টা পর্যন্ত। এ-লেভেল এবং বিদেশী শিক্ষাপ্রতিষ্ঠানের প্রার্থীদের আবেদনপত্র গ্রহণ করার সময় ২৪ সেপ্টেম্বর থেকে ০৭ অক্টোবর; প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪.৩০ পর্যন্ত।


মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদনের টাকা জমাদানের শেষ তারিখ আগামী ০৭ অক্টোবর বিকাল ৪.৩০ পর্যন্ত। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের রোলসহ নামের তালিকা প্রকাশ করা হবে ১৮ অক্টোবর। এক্ষেত্রে শুধু লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং MCQ পদ্ধতির কোনো প্রশ্ন থাকবে না।


বর্ধিত আসনসহ বিভাগসমূহ হচ্ছে- সিভিল ইঞ্জিনিয়ারিং (১৩০ টি আসন), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (১৮০ আসন), কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (১৩০ আসন), ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (১৮০ আসন), ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (৬০ আসন), পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (৩০ আসন), ওয়াটার রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং (৩০ আসন), মেকাট্রনিক্স এন্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং (৩০ আসন), আর্কিটেকচার (৩০ আসন), আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিং (৩০ আসন)। এছাড়া রাখাইন সম্প্রদায়ের জন্য ০১টি, পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য জেলার উপজাতীয়দের জন্য ১০টি সহ অতিরিক্ত ১১টি আসন সংরক্ষিত আছে। ভর্তির জন্য অন্য কোনো ধরনের আসন সংরক্ষিত নেই।


ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা:


প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। প্রার্থীকে ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় পাশ হতে হবে অথবা ২০১৭ সালের সেপ্টেম্বরের পরে ‘অ’ লেভেল সার্টিফিকেট প্রাপ্ত হতে হবে। প্রার্থীকে বাংলাদেশের যে কোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে পাশ হতে হবে। অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে এবং প্রার্থীকে বাংলাদেশের যে কোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/সমমানের পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিষয়ের প্রত্যেকটিতে আলাদাভাবে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫০ ও ইংরেজি বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.০০ পেয়ে পাশ করতে হবে এবং গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীতে মোট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৭.৫০ পেতে হবে।


ইংরেজী মাধ্যম/বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয়সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ হতে হবে। প্রার্থী যদি GCE ‘O’ লেভেল এবং 'A' লেভেল পাশ করে থাকলে তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য এঈঊ ‘ঙ’ লেভেল পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন ও ইংরেজীসহ কমপক্ষে পাঁচটি পেপারে নূন্যতম 'B' গ্রেড পেয়ে পাশ হতে হবে। GCE ‘O’ লেভেল পরীক্ষায় পদার্থ বিজ্ঞান, রসায়ন ও গণিতে পৃথক পৃথকভাবে কমপক্ষে ‘B’ পেয়ে পাশ হতে হবে।


অনলাইনে ভর্তির আবেদন:


ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফরম কেবল অনলাইনে পূরণ করা যাবে এবং আবেদন ফি ডাচ্-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করতে হবে। কোনো ছাপানো ফরম বিক্রয় করা হবে না এবং ডাচ্-বাংলা মোবাইল ব্যাংকিং ব্যতীত অন্য কোনো মাধ্যমে আবেদন ফি গ্রহণযোগ্য হবে না। সকল আবেদনকারীর মধ্য থেকে এইচএসসিতে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং ইংরেজীতে প্রাপ্ত মোট গ্রেড পয়েন্টের ভিত্তিতে প্রথম ১০,০০০ (দশ হাজার) জনকে ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত ঘোষণা করা হবে। তবে, ১০,০০০ (দশ হাজার)-তম স্থানে একাধিক প্রার্থী থাকলে ক্রমানুসারে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং ইংরেজি বিষয়ের এইচএসসিতে প্রাপ্ত নম্বররে ভিত্তিতে ভর্তি পরীক্ষার জন্য যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে। সেক্ষেত্রে ঐঝঈ তে গণিত, পদার্থ বিজ্ঞান, রসায়ন এবং ইংরেজিতে একই নম্বর প্রাপ্ত ১০,০০০ (দশ হাজার)-তম স্থানের সকল প্রার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।


আবেদন ফি:


গ্রুপ-ক (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এর জন্য ৯০০/- (সার্ভিস চার্জ বাদে) টাকা এবং গ্রুপ-খ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) এর জন্য ১,০০০/- (সার্ভিস চার্জ বাদে) টাকা।


ভর্তি নির্দেশিকা:


সকল পরীক্ষার্থী চুয়েট ওয়েবসাইট http://web.cuet.ac.bd/admission2017 অথবা http://www.cuet.ac.bd/admission থেকে ভর্তি নির্দেশিকা ২০১৮-১৯ ডাউনলোড করে নিতে পারবে। ভর্তি নির্দেশিকায় উল্লিখিত নিয়মাবলী ছাত্র-ছাত্রীদেরকে অনুসরণ করতে হবে। ভর্তি বিজ্ঞপ্তি/ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই, ভর্তি সংক্রান্ত এমন কোন তথ্য জানতে হলে রজেস্ট্রিার অফসিরে উল্লিখিত মোবাইল নম্বরে যোগাযোগ করতে হবে। ভর্তি সংক্রান্ত সাধারণ যোগাযোগের জন্য রজেস্ট্রিার অফসিরে নিম্নের যে কোন নম্বরে অফিস সময়ে যোগাযোগ করা যেতে পারে। মোবাইল নম্বরগুলো হচ্ছে- ০১৭৫৯১২৩১৪৮ এবং ০১৭৫৯১২৩১০৩।


এছাড়া ভর্তির তারিখ, ওরিয়েন্টেশন ও ক্লাশ শুরুর তারিখ ও সময় এবং ভর্তি সংক্রান্ত অন্যান্য বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড এবং ওয়েবসাইট http://web.cuet.ac.bd/admission2018 অথবা http://www.cuet.ac.bd/admission মারফত জানানো হবে। এর জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি বা ব্যক্তিগত চিঠি দেয়া হবে না।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com