শিরোনাম
চুয়েটে আইওটি প্রযুক্তি নিয়ে কর্মশালা
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৭
চুয়েটে আইওটি প্রযুক্তি নিয়ে কর্মশালা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর ফ্যাব্রিকেশন ল্যাবের আয়োজনে 'আরডুইনো এ্যামবেডেড সিস্টেম এবং আইওটি প্রযুক্তি' (Workshop on ARDUINO Embedded System & IoT Using Raspberry PI) শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অপারেটিং সিস্টেম ল্যাবে এর আয়োজন করা হয়।


কর্মশালা উদ্বোধন করেন চুয়েটেরভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। ফ্যাব ল্যাবের সাব-প্রজেক্ট ম্যানেজার ও সিএসই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. কৌশিক দেব ও সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন।


এতে শুভেচ্ছা বক্তব্য দেন ফ্যাব ল্যাবের ডেপুটি সাব-প্রজেক্ট ম্যানেজার ও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ। সঞ্চালনায় ছিলেন ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আজাদ হোসাইন।


প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ফ্যাব্রিকেশন ল্যাব একটি বিশেষায়িত ও বহুমূখী ল্যাবরেটরি। এ ধরণের লাব স্থাপন অনেক ব্যয়বহুল হওয়ায় দেশের মাত্র হাতে গোণা কয়েকটি বিশ্ববিদ্যালয়ে এই সুবিধাটা আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে শিক্ষা ও উন্নয়ন গবেষণা খাতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। সম্প্রতি রক্ত পরীক্ষার মাধ্যমে ক্যানসার রোগ শনাক্তকরণ এবং ইলিশের জীবনরহস্য উদ্ঘাটন প্রভৃতি আবিষ্কার- সেই পথেই এগিয়ে যাওয়ার সফল পদক্ষেপ। চুয়েট ফ্যাব ল্যাব থেকেও সেরকম কিছু সৃজনশীল কাজ বেরিয়ে আসবে বলে আমরা প্রত্যাশা করি।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com