জাবিতে উইকেন্ড কোর্স বন্ধের দাবিতে বিক্ষোভ
প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ১৬:৫৯
জাবিতে উইকেন্ড কোর্স বন্ধের দাবিতে বিক্ষোভ
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থীরা উইকেন্ড কোর্স শুরু না করার দাবিতে মানববন্ধন করেছে। মানববন্ধন থেকে শিক্ষার্থীরা বিভাগের সভাপতির নিকট একটি স্বারকলিপি দেন। রবিবার সকালে বিভাগের সামনে তারা এসব কর্মসূচি পালন করে।


স্বারকলিপিতে উল্লেখ করা হয়, ইতোমধ্যে বিভাগরে প্রতিটি ব্যাচ এর ৬ মাস থেকে ১ বছরের সেশন জট রয়েছে। এমন অবস্থায় উইকেন্ড কোর্স চালু হলে সেশন জট আরো বাড়বে।


আরো উল্লেখ করা হয়েছে, বর্তমানে বিভাগটির গবেষণা কার্যক্রম কমে গেছে। উইকেন্ড কোর্স চালু হলে অতিরিক্ত কর্মব্যস্ততায় শিক্ষকরা গবেষণা কার্যক্রমে আগ্রহ হারিয়ে ফেলবেন।


এমন অবস্থায় তারা স্বারকলিপিতে ৪ দফা দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা। দাবিগুলো হলো-
১. উইকেন্ড কোর্স বাতিল
২. সেশনজট বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ
৩. সকল প্রকার পরীক্ষার ফলাফল দ্রুত সময়ে প্রকাশ ও বিভাগের ক্লাস
৪. ল্যাব, পড়াশোনা ও গবেষণার মানোন্নয়নের জন্য ব্যবস্থা গ্র্রহণ করা


এদিকে একই দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট। দুপুর দুইটার দিকে বিশ‌্ববিদ্যালয়ের মুরাদ চত্ত‌্বর থেকে মিছিলটি শুরু হয়ে রসায়ন বিভাগের সামনে গিয়ে শেষ হয়। মিছিল শেষে প্রগতিশীল ছাত্রজোটের নেতৃবৃন্দরা বিভাগের সভাপতির সাথে সাক্ষাৎ করেন এবং উইকেন্ড কোর্স বাতিলের দাবি জানান।


এ সময় বিভাগের সভাপতি অধ্যাপক নূরুল আবছার জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে স্নাতক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এখানে এক বছর মেয়াদী মাস্টার্স প্রোগ্রামের মাধ্যমে তাদের দক্ষতা বাড়াতে সক্ষম হবে। এটা তাদের কর্মক্ষেত্রে সহায়ক হবে। এছাড়া বিভাগ পরিচালনার ক্ষেত্রে যে অর্থের প্রয়োজন বিশ্ববিদ্যালয়ের বাজেটের তুলনায় তা অপ্রতুল। তাই এসব বিবেচনা করেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।


বিবার্তা/জোবায়ের/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com