এমবিবিএস ভর্তি পরীক্ষা ৫ অক্টোবর, ডেন্টাল ৯ নভেম্বর
প্রকাশ : ০১ আগস্ট ২০১৮, ০৮:০৮
এমবিবিএস ভর্তি পরীক্ষা ৫ অক্টোবর, ডেন্টাল ৯ নভেম্বর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী শিক্ষাবর্ষে মেডিকেল কলেজগুলোতে এমবিবিএসের ভর্তি পরীক্ষা হবে ৫ অক্টোবর এবং ডেন্টাল কলেজগুলোতে বিডিএসে ভর্তি পরীক্ষা হবে ৯ নভেম্বর।


গতকাল মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা-সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।


স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ বিবৃতিতে, এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে ২৭ আগস্ট এবং আবেদন জমা দেয়ার শেষ সময় ১৮ সেপ্টেম্বর। বিডিএসে ভর্তিতে অনলাইনে আবেদন জমা দেয়ার সময় ১৬ অক্টোবর থেকে ২৭ অক্টোবর।


শিগগিরই এ সংক্রান্ত বিবৃতি পত্রিকায় প্রকাশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়। বর্তমানে দেশে সরকারি ৩১টি ও বেসরকারি ৬৯টিসহ মোট ১০০টি মেডিকেল কলেজ রয়েছে। এগুলোতে মোট আসন সংখ্যা নয় হাজার ৫৬৮টি। এর মধ্যে সরকারিতে তিন হাজার ৩১৮ এবং বেসরকারিতে ছয় হাজার ২৫০টি আসন রয়েছে।


অন্যদিকে সরকারি ৯টি ডেন্টাল কলেজ ও ইউনিটে ৫২৫ ও ২৫টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে এক হাজার ৩৮৫টিসহ মোট এক হাজার ৯১০টি আসন রয়েছে।


সভায় অতীতের মতো কঠোর নিরাপত্তা ও সর্বোচ্চ স্বচ্ছতার সঙ্গে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার জন্য সংশ্লিষ্টদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।


মন্ত্রী বলেন,‘সরকার গত চার বছর যাবত মেডিকেল শিক্ষার মান ঊর্ধ্বমুখী রাখতে যে অবস্থান বজায় রেখেছে এর ব্যত্যয় আগামীতেও ঘটবে না। বিশেষ করে চিকিৎসা শিক্ষায় ভর্তি পরীক্ষার ক্ষেত্রে পূর্বের ন্যায় কঠোর নজরদারি এবারও থাকবে। একটি স্বচ্ছ ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এবারও মেধাবীরা এমবিবিএস ও বিডিএসে ভর্তির সুযোগ পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন মোহাম্মদ নাসিম।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com