শিরোনাম
কোটা আন্দোলন
‘শিক্ষার্থীদের উস্কে দিচ্ছেন কিছু শিক্ষক’
প্রকাশ : ২২ জুলাই ২০১৮, ১৬:৪৫
‘শিক্ষার্থীদের উস্কে দিচ্ছেন কিছু শিক্ষক’
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কোটা সংস্কার আন্দোলনের পরিপ্রেক্ষিতে সৃষ্ট পরিস্থিতি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেছেন, কয়েকদিন ধরে শিক্ষার্থীদেরকে কিছু শিক্ষক উস্কে দিয়ে শিক্ষার পরিবেশ নষ্ট করতে চাচ্ছেন। আমরা তার প্রতিবাদে আজকে এখানে দাঁড়িয়েছি।


রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের মূল ফটকে এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ বিঘ্নিত করার অপচেষ্টার প্রতিবাদে ‘সচেতন শিক্ষক সমাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়’ ব্যানারে মানববন্ধন আয়োজন করা হয়।


মাকসুদ কামাল বলেন, ১৯ তারিখে বিশ্ববিদ্যালয়ের বটতলায় শিক্ষকদের যে সংহতি সমাবেশ হয়েছে, সেখানে একজন শিক্ষক বলেছেন— শেখ হাসিনা কি মুক্তিযুদ্ধ করেছেন? বঙ্গবন্ধু কি মুক্তিযুদ্ধ করেছেন? তখন আমাদের বুঝতে দেরি হয় না, যে এসব শিক্ষক কারা? তারেক জিয়া যেভাবে কথা বলেন, এইসব শিক্ষকও একইভাবে কথা বলেন।


তিনি বলেন, ঢাবি শিক্ষক সমিতি সব সময় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে পরিচালিত হয়। আমরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে এসব শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানাই।একইসঙ্গে যদি কোনো সাধারণ শিক্ষার্থী পুলিশি হয়রানির শিকার হয়ে থাকেন, তাহলে তাদের দিকে খেয়াল রাখার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে আহ্বান জানাই।


মাকসুদ কামাল আরো বলেন, কোটা সংস্কারের আন্দোলনে মুক্তিযুদ্ধের বিরোধিতা করা বা কটাক্ষ করা কোনোভাবেই বরদাশত করা হবে না। এসব কাজে যারা জড়িত তাদের বিরুদ্ধে প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে।


শিক্ষক সমিতির এ সভাপতি বলেন, আর দু’বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষ উদযাপন করবে। আমাদের প্রাণের বিশ্ববিদ্যালয়কে আমরা মর্যাদার জায়গায় রাখতে চাই। এজন্য বিশ্ববিদ্যালয়কে স্থিতিশীল রাখতে আমরা সবাইকে আলোচনায় বসার আহ্বান জানাই। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিদের উচিত হবে না বিরোধীদের কোনো ধরনের সুযোগ দেয়া।


মানববন্ধনে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, ক্লাস-পরীক্ষা বন্ধ করা শিক্ষক সমাজ কোনোভাবেই মেনে নেবে না। কিন্তু ন্যায্য দাবির সঙ্গে আমরা একমত পোষণ করব।


শামসুন্নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা বলেন, আমরা সবাই একটা বিষয় নিয়ে চিন্তিত। বিশ্ববিদ্যালয় যেখানে অত্যন্ত সুশৃঙ্খলভাবে চলছে। সেখানে একটি অপশক্তি বিশ্ববিদ্যালয়কে অস্থির করতে চাইছে। কারণ ঢাবিকে অস্থির করতে পারলে সারাদেশ অস্থির করা যাবে। এই লক্ষ্যে তারা আন্দোলন করছে। আমরা কেউ চাই না বিশ্ববিদ্যালয়ের মধ্যে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হোক।


অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমসের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, শিক্ষক সমিতির যুগ্ম-সম্পাদক তাজিন আজিজ চৌধুরী, সিন্ডিকেট সদস্য সহযোগী অধ্যাপক মোহাম্মদ হুমায়ূন কবির প্রমুখ।


বিবার্তা/রাসেল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com