শিরোনাম
ফার্মেন্টেশনেই গুণাগুণ বাড়বে রাইস ব্রানের
প্রকাশ : ০৫ জুলাই ২০১৮, ২২:১৯
ফার্মেন্টেশনেই গুণাগুণ বাড়বে রাইস ব্রানের
বাকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কাঁচা ঘাস গবাদিপশুর প্রিয় খাবার। খড়ের প্রতি গবাদিপশুর চাহিদা কম। আবার উন্নত জাতের ধানের চাষে কমে যাচ্ছে খড়ের পরিমাণ। ফলে গবাদিপশুর বিকল্প খাবারের উপর জোর দিতে হবে।


গবাদিপশুর ফিড মিলে ব্যবহৃত রাইস ব্রানকে (ধানের তুষ ফেলে দেয়ার পর চালের উপর যে লালচে আবরণ/চালের কুড়া) প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে ব্যবহার করলে আরো বেশি গুনগতমানের রাইস ব্রান পাওয়া যাবে। রাইস ব্রান জৈব ভিটামিন, খনিজ ও এন্টি অক্সিডেন্টের ভালো উৎস্য। প্রক্রিয়াজাতকৃত রাইস ব্রান ব্যবহারের ফলে খাবারের মান বৃদ্ধি পাবে।


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পশুখাদ্যে রাইস ব্রান এর উপর দু’দিনব্যাপী আর্ন্তজাতিক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। বিশ্ববিদ্যালয়ের পশুপুষ্টি বিভাগের আয়োজনে বৃহস্পতিবার সকাল ১০টায় সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।


সেমিনারের সভাপতি অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান পৃষ্টপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের ডীন অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, বাংলাদেশ এ্যানিমেল হাজবেনডারি এসোসিয়েশানের সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, জার্মানীর হোবেনহিয়াম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাইকেল গেয়ারসন ও ড. উটা ডিকহোপার। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পশুপুষ্টি বিভাগের প্রধান অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম।


অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম বলেন, ক্রমেই দেশে ধানের উৎপাদন বাড়ছে। ধান থেকে ৭-৯ শতাংশ রাইস ব্রান পাওয়া যায়। রাইস ব্রান সরাসরি পশু খাদ্য তৈরিতে ও রাইস ব্রান থেকে উৎপাদিত তেল মানুষের খাদ্যে ব্যবহার হয়। এই রাইস ব্রানকে ফার্মেন্টেশন করে তারপর শুকিয়ে ব্যবহার করলে এর ক্ষতিকর উপাদান কমে, খাবারের গুনাগুণ বৃদ্ধি করে।


কর্মশালার প্রথম দিনে চারটি টেকনিক্যাল সেশনে ২৭টি পোস্টার উপস্থাপন করা হয়।


বিবার্তা/শাহীন/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com