শিরোনাম
শুভ জন্মদিন ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ০১:০৪
শুভ জন্মদিন ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মহান ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বাঙালি জাতির জাগরণ ও প্রগতিশীল আন্দোলন-সংগ্রামের সূতিকাগার প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আজ ১ জুলাই ৯৮ বছরে পা দিয়েছে। "অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা" এ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ৯৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে দেশের সর্বোচ্চ ও শ্রেষ্ঠতম এই বিদ্যাপীঠটি।


বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এসময় তিনি বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানমালায় অংশগ্রহণের জন্য প্রাক্তন শিক্ষার্থীদের আমন্ত্রণ জানান।


এদিকে দিবসটি পালনের জন্য ইতোমধ্যেই বিভিন্ন আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আলোক সজ্জায় সাজানো হয়েছে পুরো ক্যাম্পাস।



কর্মসূচী অনুযায়ী দিবসটি উপলক্ষে এদিন সকাল ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মলে জমায়েত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন শেষে সকাল ১০:৩০ মিনিটে শোভাযাত্রা সহকারে টিএসসিতে গমন করা হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ র‌্যালিতে অংশগ্রহণ করবেন। সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা।


ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসে চারুকলা অনুষদের উদ্যোগে চীনের ইউনান বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ চিত্রকর্ম প্রদর্শনী এবং শিশুদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।


এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, ঐতিহ্য ও বিশ্ববিদ্যালয় দিবস সম্পর্কে আলোকপাত করে বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচী গ্রহণ করবে।



উল্লেখ্য, ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়। ৩টি অনুষদ, ১২টি বিভাগ, ৩টি আবাসিক হল, ৬০ জন শিক্ষক এবং ৮৭৭ জন শিক্ষার্থীকে নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ৮৪টি বিভাগ, ১২টি ইনস্টিটিউট, ৫৪টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র, ২০টি আবাসিক হল ও ৩টি হোস্টেল রয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী সংখ্যা ৩৯ হাজার ৪শ’ ৯৬ জন এবং শিক্ষক সংখ্যা ১ হাজার ৯শ’ ৯৯ জন। ৬শ’ একর জমি নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা হয়েছিল। বর্তমানে এর জমির পরিমাণ ২৭৫.০৮৩ একর।


বিবার্তা/রাসেল/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com