শিরোনাম
৫ দাবিতে বেরোবি নীল দলের স্মারকলিপি প্রদান
প্রকাশ : ২৯ মে ২০১৮, ২১:১৭
৫ দাবিতে বেরোবি নীল দলের স্মারকলিপি প্রদান
বেরোবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আওয়ামীপন্থী নীল দলের শিক্ষকদের হয়রানি বন্ধ করতে উপাচার্যের কাছে স্মারকলিপি দেয়া হয়েছে। মঙ্গলবার নীল দলের শিক্ষকরা দিতে গেলে উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহর পক্ষে তা গ্রহণ করেন তাঁর ব্যক্তিগত সহকারী আমিনুর রহমান।


নীল দলের সভাপতি ড. কুমার নিতাই ঘোষ ও সাধারণ সম্পাদক জুবায়ের ইবনে তাহের স্বাক্ষরিত স্মারকলিপিতে বলা হয়েছে, তাদের শিক্ষকদের যোগ্যতা পূরণ করা সত্বেও তিন বিভাগের তিন জন শিক্ষকের প্রমোশন/আপগ্রেডেশন বোর্ড গঠন করা হয়নি। এছাড়া, প্রভাষক থেকে সহকারী অধ্যাপক পদে উন্নীত হওয়ার সকল শর্ত পূরণ করা সত্বেও মার্কেটিং বিভাগের শিক্ষক নুরনবী ইসলাম, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক আনোয়ার হোসাইন ও পরিসংখ্যান বিভাগের শিক্ষক চার্লস ডারউইনের ব্যাপারে কার্যকরী কোনো উদ্যেগ না নেয়া হয়নি।


নীল দলের সদস্য হওয়ায় ওই শিক্ষকদের এভাবে বঞ্চিত করা হচ্ছে বলে স্মারকলিপিতে দাবি করা হয়েছে।


এতে আরও বলা হয়েছে, প্রমোশন/আপগ্রেডেশন হতে যাওয়া শিক্ষকদের মধ্যে গণিত বিভাগের প্রভাষক ইসমাইল হোসেন নীল দলের সদস্য ছিলেন। প্রশাসনের চাপে কিছু দিন আগে তিনি নীলদল থেকে পদত্যাগ করতে বাধ্য হন। পদত্যাগ করা মাত্রই তার প্রমোশন/আপগ্রেডেশন বোর্ডের তারিখ নির্ধারণ করা হয়।


নীলদলের অপর তিন শিক্ষক ড. নিতাই কুমার ঘোষ, আমির শরিফ ও শেখ মাজেদুল হক সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক হওয়ার শর্ত পূরণ করলেও তাদের প্রমোশন দেয়া হচ্ছে না বলেও এতে উল্লেখ করা হয়েছে।


স্মারকলিপিতে অভিযোগ করা হয়েছে, শিক্ষা ছুটিতে থাকা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক নিয়ামুন নাহারের উচ্চডিগ্রি সম্পন্ন হওয়ার আগেই ছুটি বাতিল করা হয়েছে। কারণ তিনি নীল দল করেন বলে। পরে ওই শিক্ষক পুনরায় শিক্ষাছুটি পাওয়ার জন্য গত ২৮ মে নীলদল থেকে পদত্যাগ করতে বাধ্য হন।


প্রশাসনের এ ধরণের পক্ষপাতমূলক কর্মকাণ্ডকে নীলদলের শিক্ষকদের মধ্যে বিভেদ সৃষ্টি ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট করার ষড়যন্ত্র বলে মন্তব্য করা হয়েছে।


স্মারকলিপিতে পাঁচ দফা দাবি জানানো হয়েছে। এগুলো হলো-


১. যোগ্যতা অর্জনকারী সকল শিক্ষককে (প্রভাষক থেকে সহকারী অধ্যাপক, সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক) আপগ্রেডেশন/প্রমোশন দেয়া


২. অস্থায়ী পদে নিয়োজিত শিক্ষকগণের চাকরি স্থায়ীকরণে ব্যবস্থা করা


৩. শিক্ষাছুটি প্রত্যাহার করে যে হয়রানি করা হচ্ছে তা বন্ধ করা এবং শিক্ষাছুটি প্রাপ্যদের সহজে শিক্ষাছুটি মঞ্জুর করা


৪. নীলদলের শিক্ষকদের উপর প্রশাসন কর্তৃক উদ্দেশ্যমূলক হয়রানি বন্ধ করা


৫. একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের অনুমোদন না নিয়ে ইচ্ছামাফিক যোগ্যতা নির্ধারণ করে শিক্ষক নিয়োগের জন্য সম্প্রতি যে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে তা বাতিল করা


আগামী ২৪ ঘণ্টার মধ্যে দাবি মেনে নেয়া না হলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন নীল দলের শিক্ষকরা।


স্মারকলিপির ব্যাপারে নীল দলের সাধারণ সম্পাদক ও লোক-প্রশাসন বিভাগের প্রধান জুবায়ের ইবনে তাহের বলেন, আমরা স্মারকলিপিতে যে সব দাবি তুলে ধরেছি সবগুলোই যৌক্তিক। নীল দল করার জন্য কেউ বৈষম্যের শিকার হবে এটা কখনো কাম্য নয়। শিক্ষকদের মধ্যে যদি বৈষম্য থাকে তাহলে শিক্ষার পরিবেশ নষ্ট হবে, এতে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হবে। তাই লিখিতভাবে শিক্ষকদের মৌলিক দাবিসমূহ আমরা প্রশাসনের কাছে তুলে ধরেছি। আশা করি অতিদ্রুত আমাদের দাবিসমূহ বাস্তবায়নে প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।


বিবার্তা/জান্নাত/কামরুল


<<বেরোবি উপাচার্যের বিরুদ্ধে শিক্ষক লাঞ্ছনার অভিযোগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com