শিরোনাম
স্মরণিকায় ইতিহাস বিকৃতি : ঢাবির সেই রেজিস্ট্রার চাকরিচ্যুত
প্রকাশ : ২৮ মে ২০১৮, ২০:০৩
স্মরণিকায় ইতিহাস বিকৃতি : ঢাবির সেই রেজিস্ট্রার চাকরিচ্যুত
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় ইতিহাস বিকৃতির অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানের বিরুদ্ধে। আর এ অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে চাকরিচ্যুত করা হয়েছে।


সোমবার বিশ্ববিদ্যালয়ের এক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। একাধিক সিন্ডিকেট সদস্য এই তথ্য নিশ্চিত করেছেন।


উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই ঢাবির ৯৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ‘স্মৃতি অম্লান’ স্মরণিকায় মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের ক্ষেত্রে জেনারেল জিয়াকে ‘বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান ও মুক্তিযোদ্ধা’ হিসেবে বর্ণনা করা হয়। আর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও বঙ্গবন্ধু টাওয়ারের ইতিহাস তুলে ধরতে গিয়ে স্মরণিকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে লেখা হয়, তিনি বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক নেতা, যিনি পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ও বাংলাদেশের জাতির জনক হিসেবে বিবেচিত।


বিষয়টি নজরে আসার পর স্মরণিকাটি বাজেয়াপ্ত ঘোষণা করে স্মরণিকার সম্পাদক ও ওই নিবন্ধের লেখক বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে তার পদ থেকে অব্যাহতি দেন ঢাবির তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।


ইতিহাস বিকৃতির এ ঘটনায় সেদিন ক্যাম্পাসে বিক্ষোভ এবং উপাচার্যের গাড়ি ভাংচুর করে ছাত্রলীগের নেতাকর্মীরা।


এরপর ২০১৬ সালের ২১ জুলাই সার্বিক ঘটনা তদন্তের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীনকে প্রধান করে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্য ছিলেন আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক এএসএম মাকসুদ কামাল, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নাজমা শাহীন, সিনেট সদস্য বাহালুল মজনুন চুন্নু এবং বিশ্ববিদ্যালয়ের আইনজীবী এএফএম মেজবাহ উদ্দিন।


তদন্ত কমিটির রিপোর্টে অভিযুক্ত রেজিস্ট্রার দোষী প্রমাণিত হওয়ায় সোমবার সিণ্ডিকেটের চূড়ান্ত সভায় তাকে চাকরিচ্যুত করা হয়েছে।


বিবার্তা/রাসেল/কাফী


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com