শিরোনাম
শিক্ষক ও ক্লাসরুম সংকটে বশেমুরবিপ্রবি
প্রকাশ : ২০ মে ২০১৮, ১৪:৩০
শিক্ষক ও ক্লাসরুম সংকটে বশেমুরবিপ্রবি
গোপালগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

২০১১ সালে মাত্র ৫টি বিভাগ নিয়ে যাত্রা শুরু করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। কিন্তু রাতারাতি ৫টি বিভাগ থেকে বর্তমানে ৩১টি বিভাগে উন্নীত হলেও শিক্ষক নিয়োগ পর্যাপ্ত পরিমাণ বৃদ্ধি না পাওয়ার কারণে বর্তমানে কিছু কিছু বিভাগে ১/২জন শিক্ষক-শিক্ষিকা দিয়েই চালানো হচ্ছে শিক্ষা কার্যক্রম। শিক্ষার্থীরা ক্লাসে কী শিখছেন সেটাই এখন অভিভাবকদের প্রশ্ন।


কিছু কিছু বিভাগে প্রতি বছর ২০০ জন করে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। কিন্তু সে তুলনায় নেই পর্যাপ্ত পরিমাণে ক্লাসরুম। গাড়ির গ্যারেজ ও টিনশেড ক্লাসরুমে চলেছে জাতির পিতার নামে ভার্সিটির সোনালী ছেলে-মেয়েদের পড়াশুনা। তপ্ত রৌদ্রে বালুর উপর টীনশেড ঘরে ১০০/২০০ জন শিক্ষার্থীরা কতটুকু মেধা বিকশিত করতে পারবেন সেটাই অভিভাবক মহলের প্রশ্ন। রাতারাতি এত আসন সংখ্যা ও বিভাগ বৃদ্ধি করার রহস্য অভিভাবকসহ সবার কাছে এখন প্রশ্নবিদ্ধ।


এ বিষয়ে বশেমুরবিপ্রবির ভিসি প্রফেসর ড. খন্দকার নাসির উদ্দীনের কাছে জানতে চাইলে তিনি বলেন, আগের তুলনায় আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। আগামীতে ক্লাসরুম, আবাসন সমস্যাসহ সকল ধরনের সমস্যারও সমাধান করা হবে।


গোপালগঞ্জে অবস্থিত জাতির পিতার নামে এ বিশ্ববিদ্যালয়টি এমনি বেহাল অবস্থায় চলছে সকল কার্যক্রম। বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম দেখে মনে হয় এ অবস্থা দেখার যেন কেউ নেই। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা, ক্লাসরুম সংকট, আবাসন সমস্যাসহ সকল ধরনের সমস্যার সমাধান ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন সাধারণ ছাত্র-ছাত্রীসহ অভিজ্ঞ মহল।


বিবার্তা/শিমুল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com