ঢাবিতে ভর্তি জালিয়াতিতে অভিযুক্তদের পরীক্ষা নেয়ায় বিক্ষোভ
প্রকাশ : ২৭ এপ্রিল ২০১৮, ০১:১৫
ঢাবিতে ভর্তি জালিয়াতিতে অভিযুক্তদের পরীক্ষা নেয়ায় বিক্ষোভ
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে ভর্তি জালিয়াতিতে অভিযুক্ত শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ায় ক্লাস বর্জন করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকালে অভিযুক্তরা পরীক্ষা দিতে আসলে অন্য শিক্ষার্থীরা পরীক্ষা দিবে না বলে ঘোষণা দেয়। এ সময় কয়েকজন শিক্ষক তাদের বুঝিয়ে পরীক্ষা দিতে বসান। কিন্তু পরীক্ষা শেষে শিক্ষার্থীরা আবার বিক্ষোভ শুরু করেন। এতে ইনস্টিটিউটের সব বর্ষের ছাত্রছাত্রীরা যোগ দেয়।


এ সময় শিক্ষার্থীরা ভর্তি জালিয়াতির ঘটনায় সুষ্ঠু তদন্ত না হওয়া পর্যন্ত ক্লাস বর্জনের ঘোষণা দেয়। আগামী সোমবার (৩০ এপ্রিল) মানববন্ধনের কর্মসূচিও জানান তারা।


এ দিন ইনস্টিটিউটের পঞ্চম সিমেস্টারের শিক্ষার্থীদের ৫০৩ নম্বর কোর্সের মিডটার্ম পরীক্ষা ছিল। এই সিমেস্টারের পাঁচজন ছাত্রের বিরুদ্ধে জালিয়াতি করে ভর্তি হওয়ার অভিযোগ আছে। গত বুধবার অভিযুক্ত ছাত্ররা পরীক্ষা দিতে আসলে সিমেস্টারের ছাত্ররা বিক্ষোভ করলে কর্তৃপক্ষ অভিযুক্তদের বাদ দিয়ে পরীক্ষা নেয়।


ছাত্রদের বিক্ষোভের ঘটনায় ইনস্টিটিউটের শিক্ষকরা বিকালে জরুরি অ্যাকাডেমিক সভা করেন। এতে ছাত্রদের দাবির বিষয়টি সমাধানের জন্য ইনস্টিটিউট পরিচালক অধ্যাপক ড. তানিয়া রহমানকে প্রধান করে ছয় সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।



এ বিষয়ে বিভাগের সহকারী অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মুহাম্মদ মাইন উদ্দিন মোল্লা বলেন, ছাত্ররা জালিয়াতিতে অভিযুক্তদের সঙ্গে পরীক্ষা দিবে না বলে বিক্ষোভ করেছে। কিন্তু অভিযোগ প্রমাণিত নয়। এজন্য আমরা অভিযুক্তদের পরীক্ষা নিয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্তদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিলে আমরা তা কার্যকর করব।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী বলেন, বিষয়টি দেখার জন্য ইনস্টিটিউটের অ্যাকাডেমিক কমিটি বসেছিল। তারা খতিয়ে দেখবে।


প্রসঙ্গত, চলতি বছরের ৯ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি জালিয়াতিতে জড়িত ১৫ জন শিক্ষার্থীর নাম আসে। এদের মধ্যে সমাজকল্যাণ বিভাগের পাঁচজন অভিযুক্ত ছিল। তারা হলো, বঙ্গবন্ধু হলের হাসিবুর রশীদ শাওন, মুহসীন হলের মেহেদী, জিয়া হলের গালিব, জগন্নাথ হলের সৌভিক ও এফ রহমান হলের রাকিবুল। কিন্তু কর্তৃপক্ষ এসব অভিযুক্তদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।


বিবার্তা/রাসেল/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com