শিরোনাম
নিরাপত্তার দাবিতে ঢাবি শিক্ষকদের মৌন মিছিল
প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৮, ১৪:৫৪
নিরাপত্তার দাবিতে ঢাবি শিক্ষকদের মৌন মিছিল
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কোটা সংস্কার আন্দোলনে অংশগ্রহণকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীদের ওপর সব ধরনের নিপীড়ন-নির্যাতন বন্ধ সহ ক্যাম্পাসের নিরাপত্তা দাবিতে মৌন মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের বিএনপি ও জামায়াতপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল।


বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে সোমবার বেলা সাড়ে ১১টার দিকে মৌন মিছিলটি শুরু হয়ে কলা ভবন প্রদক্ষিণ করে পুনরায় অপরাজেয় বাংলার পাদদেশে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।


সমাবেশে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান বলেন, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেউ নিরাপদবোধ করছে না। সবার মাঝে আতঙ্ক বিরাজ করছে। আজকে শিক্ষার্থীরা যখন কোটা সংস্কারের মতো যৌক্তিক দাবিতে আন্দোলন করছিলো, তখন তাদের ওপর টিয়ার গ্যাস মারা হয়। এমনকি অজ্ঞাতনামা মামলা দিয়ে তাদের হয়রানি করার চেষ্টা চলছে। রাতের অন্ধকারে হল থেকে ছাত্রীদের বের করে দেয়া হয়। অন্যদিকে উপাচার্যের বাসভবনে নারকীয় হামলা করা হয়। এসব ঘটনায় আমরা উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা জানাচ্ছি।


এর পরে সাদা দলের পক্ষ থেকে লিখিত বক্তব্য অধ্যাপক ড. আখতার হোসেন খান বলেন, উপাচার্য ভবনে হামলায় জড়িতদের শনাক্ত করে আইনের আওতায় আনার দাবি করছি। শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সকলের নিরাপত্তা দাবি করছি। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও হল প্রশাসনের কাছে দায়িত্বশীল, শিক্ষার্থীবান্ধব, ও মানবিক আচরণ প্রত্যাশা করছি। হলে এবং ক্যাম্পাসে অবিলম্বে ডাকসু নির্বাচনের দাবি জানাচ্ছি। চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান বৈষম্যমূলক কোটা প্রথার যৌক্তিক সংস্কার করে প্রজ্ঞাপন জারি করার জন্য সরকারের কাছে আহবান জানাচ্ছি।


শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা প্রতিহিংসা বর্জন করো। কারণ প্রতিহিংসা কেবল প্রতিহিংসার জন্ম দেয়, সমস্যা সমাধান করেনা।


তিনি আরো বলেন, তাদের পরবর্তী কর্মসূচি দাবি আদায়ের উপর নির্ভর করবে।


এ সময় উপস্থিত ছিলেন - কলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সদরুল আমিন, পদার্থ বিজ্ঞানের অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক ড. মোশাররফ হোসাইন ভূঁইয়া প্রমুখ।


বিবার্তা/রাসেল/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com