শিরোনাম
‘দলের স্বার্থ না দেখে ছাত্রদের স্বার্থ দেখুন’
প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ১৪:৪০
‘দলের স্বার্থ না দেখে ছাত্রদের স্বার্থ দেখুন’
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা প্রশ্নবিদ্ধ ছিল দাবি করে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এমএম আকাশ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দলের স্বার্থ না দেখে ছাত্রদের স্বার্থ দেখার আহ্বান জানিয়েছেন।


বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে রবিবার সকাল ১১টার দিকে সচেতন শিক্ষকবৃন্দের ব্যানারে আয়োজিত মানববন্ধনে তিনি এ আহ্বান জানান।


অধ্যাপক এমএম আকাশ বলেন, যেখানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিরাপদ নয়, সেখানে আমরা কিভাবে নিরাপদ? রাষ্ট্রের স্বার্থ কায়েমের জন্য স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের মান ক্ষুণ্ন করা হচ্ছে। প্রশাসনের কেউই সঠিকভাবে দায়িত্ব পালন করছেনা। তারা রাজনৈতিক দলের মতাদর্শ প্রতিষ্ঠায় ব্যস্ত।


মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. রুবায়েত ফেরদৌস বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা ও মর্যাদা নিশ্চিত করতে হবে। কাউকে কোনো ভাবে হয়রানি করা যাবেনা। প্রকৃত অপরাধীদের আইনের আওতায় আনতে হবে।


তিনি সাধারণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের ভয় নেই। আমরা শিক্ষকরা সবসময় তোমাদের সাথে আছি এবং থাকবো। তোমাদেরকে গ্রেফতার করার আগে যেন আমাদের গ্রেফতার করা হয়। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সবসময় অন্যায়ের বিরুদ্ধে লড়াই করেছে। আমরা কখনো পরাজিত হতে পারিনা।


মানববন্ধনে ঢাবি প্রশাসনের নিকট বেশকিছু দাবি পেশ করা হয়।


১. ছাত্রদের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা করতে হবে তথা ডাকসু সচল করতে হবে
২. হল গুলোতে দল নিরপেক্ষ প্রাধ্যক্ষ নিয়োগ করতে হবে এবং দখল মুক্ত করতে হবে
৩. বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীর শিক্ষার পরিবেশ অক্ষুণ্ন রাখতে হবে, শিক্ষার্থীদের মত প্রকাশের অধিকার নিশ্চিত করতে হবে
৪. ক্যাম্পাসে সকল শিক্ষক-শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে, বিধিসম্মত সুনির্দিষ্ট প্রক্রিয়া ব্যতীত অন্য কোনোভাবে কারো বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া যাবে না
৫. রাষ্ট্রীয় বাহিনী কিংবা বেসরকারি কোনো গোষ্ঠী দ্বারা কোনো ছাত্র-ছাত্রী যেন আক্রান্ত না হয় সেজন্য অবিলম্বে একটি বিশেষ সেল গঠন করতে হবে
৬. ‘অজ্ঞাতনামা’ ব্যক্তিদের বিরুদ্ধে নয়, আন্দোলন চলাকালে ঘটে যাওয়া ঘটনাগুলোর সঙ্গে যারা সুনির্দিষ্টভাবে জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৭. ঢাবি উপাচার্যের বাসভবনে নারকীয় তাণ্ডব ঘটানোর জন্য যারা জড়িত তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ভবনসহ সকল আবাসিক এলাকার নিরাপত্তা জোরদার করতে হবে।
৮. বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মর্যাদা সমুন্নত রাখতে হবে। তাদের ব্যক্তিগত গোপনীয়তার সুরক্ষা দিতে হবে।


মানববন্ধনে আরো বক্তব্য রাখেন শিক্ষাবিদ ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তাসনিম, অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সঙ্গিতা প্রমুখ।


উল্লেখ্য, মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষকরা গত ১৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর খোলা চিঠি দিয়েছিলেন। আজ তারা একই ইস্যুতে মানববন্ধন করলেন।


বিবার্তা/রাসেল/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com