মঙ্গল শোভাযাত্রার জন্য প্রস্তুত ঢাবির চারুকলা
প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৮, ১৪:২৭
মঙ্গল শোভাযাত্রার জন্য প্রস্তুত ঢাবির চারুকলা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বছর ঘুরে আবার ফিরে এলো বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। প্রতিবছর এ দিনে মঙ্গল শোভাযাত্রা বের করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদ। ব্যতিক্রম ঘটছে না এবারো।


শুক্রবার সকালে চারুকলা অনুষদে সরেজমিনে গিয়ে দেখা যায়, শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত শিল্পীরা। কেউ রঙ তুলি দিয়ে বিভিন্ন আকৃতি দিচ্ছেন, কেউ তৈরি করছে মুখোশ, কেউ ব্যস্ত সরাচিত্র আঁকায়, কোথাও ঝুলে আছে রঙ বেরঙের কাগজের পাখি, কেউ বা ব্যস্ত বাঁশ বেত দিয়ে শিল্পকাঠামো তৈরিতে। যেখানে ফুটে উঠছে আবহমান বাংলার নানা ঐতিহ্য।


এ বছর মঙ্গল শোভাযাত্রা আয়োজনে নেতৃত্ব দিচ্ছে চারুকলা অনুষদের ২০তম ব্যাচের শিক্ষার্থীরা। সবার মধ্যে মানবতাবোধ জাগিয়ে তুলতে এবারের শোভাযাত্রার প্রতিপাদ্য বিষয়-‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’।



আয়োজকরা জানান, শোভাযাত্রার পুরোভাগে থাকা পাখি ও ছানা, হাতি, মাছ ও বক, জাল ও জেলে, মা ও শিশু এবং গরুর আটটি ফর্ম ছাড়াও নতুন করে যোগ হয়েছে টেপা পুতুলের ছেলে ফর্ম ও মহিষ।


বর্ষবরণের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বিবার্তাকে বলেন, বর্ষবরণে চারুকলার প্রস্তুতি প্রায় শেষ হয়েছে। কোটা সংস্কার আন্দোলনের কারণে কাজ কিছুটা বাধাগ্রস্থ হলেও, পরে একটানা কাজ করে তা পুষিয়ে দেয়া হয়েছে। কিছু কাজ বাকি আছে আমরা শুক্রবারের মধ্যে শেষ করতে পারবো।


মঙ্গল শোভাযাত্রা সম্পর্কে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বিবার্তাকে বলেন, নববর্ষের দিন নিরাপত্তার স্বার্থে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পর্যাপ্ত সংখ্যক সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। পুলিশ এসব মনিটরিং করবে।


বিবার্তা/রাসেল/নুর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com