শিরোনাম
বাকৃবিতে জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৪০
বাকৃবিতে জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত
বাকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ময়মনসিংহ অঞ্চলিক জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে। এতে ময়মনসিংহ জেলার প্রতিবেশী টাঙ্গাইল, জামালপুর, নেত্রকোনা কিশোরগঞ্জ জেলা থেকে শিক্ষার্থীরা অংশ নেয়।


শনিবার সকাল ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্মৃতি চত্বর মাঠে জাতীয় সংগীত, পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে জীববিজ্ঞান উৎসবের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিমউদ্দিন খান।


এসময় তিনি বলেন, জীবন না থাকলে বাকি বিজ্ঞানের ভাগগুলো থাকত না। জীববিজ্ঞান সকল বিজ্ঞানের মূল। বিজ্ঞানকে জানা তথা নিজেকে জানতে হলে সবার আগে অবশ্যই জীববিজ্ঞানকে জানতে হবে। দ্বিতীয় বারের মত ক্যাম্পাসকে নির্বাচন করায় আয়োজকদের ধন্যবাদ জানান তিনি ।
এরপর অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ১ ঘণ্টার বহু নির্বাচনী পরীক্ষায় অংশ নেন। পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের উৎসবের দ্বিতীয় পর্ব প্রশ্নোত্তর ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। এসময় ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসবের সভাপতি অধ্যাপক ড. আ. খ. ম. গোলাম সারওয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, জীববিজ্ঞান উৎসবের সভাপতি অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর কাজী হাসিবুদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানে বক্তারা বলেন, আমরা সবাই জীব। মানুষকে কেন্দ্র করে সকল বিজ্ঞান। মৌলিক চাহিদার সাথে সম্পর্ক রয়েছে জীববিজ্ঞানের। জীবনকে না জানলে সবকিছু মিথ্যা হয়ে যাবে। এমন প্রতিযোগিতা শিক্ষার্থীদের মেধার বিকাশে সহায়তা করবে। বিজ্ঞানমনস্কতার অভাব আমাদের জাতীয়ভাবে পিছিয়ে পড়ার অন্যতম প্রধান কারণ।


উৎসবে এ অঞ্চল থেকে জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারির তিনটি ক্যাটাগরিতে ২০০জন শিক্ষার্থীকে জাতীয় উৎসবের জন্য নির্বাচিত করা হয়।


বিবার্তা/মারুফ/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com