শিরোনাম
হিজড়াদের পুনর্বাসন দাবি তেজগাঁও কলেজ ছাত্রের
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৫৩
হিজড়াদের পুনর্বাসন দাবি তেজগাঁও কলেজ ছাত্রের
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশজুড়ে হিজড়াদের চাঁদাবাজি বন্ধ করাসহ তাদের পুনর্বাসনের দাবি জানিয়েছে তেজগাঁও কলেজের মাস্টার্সের শিক্ষার্থী মো. মোখলেছুর রহমান (সাগর)। শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের সামনে নিজ গায়ে প্ল্যাকার্ড ঝুলিয়ে তিনি এ দাবি জানান।


গায়ে ঝুলানো প্ল্যাকার্ডে ‘দেশজুড়ে হিজড়াদের চাঁদাবাজি বন্ধ কর’, ‘অবহেলা নয়, হিজড়াদের পূর্ণ পুনর্বাসন চাই’, ‘হিজড়াদের অত্যাচারে অতিষ্ঠ সাধারণ মানুষ, প্রশাসন নীরব কেন’? এ ধরণের প্রভৃতি লেখা ছিল।


মোখলেছুর রহমান সাগরের এ কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তিনি বিবার্তাকে বলেন, আমি ২০১৩ সাল থেকে বিবেকের তাড়নায় এককভাবে দেশের মানুষের বিভিন্ন সমস্যা এবং সমাজের বিভিন্ন অসঙ্গতি নিয়ে প্রতিবাদ ও সামাজিক সচেতনতামূলক কাজ করে আসছি।


তিনি বলেন, সম্প্রতি রাস্তা-ঘাটে, গাড়িতে হিজড়াদের যে অসৌজন্যমূলক আচরণ, অতিমাত্রায় চাঁদাবাজি তা কোনোভাবেই মেনে নেয়া যায় না। হিজড়াদের অবহেলা করে নয়, তারা ও মানুষ। কিন্তু তারা যে হারে চাঁদা দাবি করছে তাতে সাধারণ মানুষ ভোগান্তিতে পড়ছেন। চাঁদা দিতে না চাইলে তারা অশুভ আচরণ এমনকি ভয়-ভীতি দেখিয়ে ব্যাপকহারে চাঁদা আদায় করে নিচ্ছেন। এতে সাধারণ মানুষ প্রতিবাদ করতে না পারলে ও, বিষয়টা নিয়ে তাদের যে যথেষ্ট ক্ষোভ আছে, তাতে কোনো সন্দেহ নেই।


সাগর বলেন, হিজড়াদের অবহেলার চোখে দেখছি না। তারা ও মানুষ। তাদের আচরণে অতিষ্ঠ হয়ে সাধারণ মানুষের পক্ষ থেকে বলতে চাই, তাদের অন্য কোথা ও পুনর্বাসনের ব্যবস্থা করা হউক। তাতে সাধারণ মানুষ শান্তিতে থাকতে পারবে। প্রয়োজনে তাদেরকে সেখানে সুযোগ-সুবিধা দেয়া হউক।


প্রশাসনের সমালোচনা করে সাগর বলেন, হিজড়াদের অশুভ এ আচরণের বিরুদ্ধে প্রশাসনের কোনো পদক্ষেপ দেখছি না। তারা যেন নীরব দর্শক। তাদের এ ব্যাপারে এগিয়ে এসে সাধারণ মানুষকে সাহায্য করা উচিত।


সাগরের এ প্রতিবাদ কর্মসূচি কতদিন চলবে জানতে চাইলে তিনি বলেন, শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবে তিনি এ দাবি জানিয়েছেন। বিকালে ঢাবির রাজু ভাস্কর্যের সামনে এ দাবি জানাচ্ছেন। ঢাকা শহরের বড় বড় স্পটগুলোতে তিনি ধারাবাহিকভাবে এ দাবি জানাবেন বলে প্রতিবেদককে বলেন।


বিবার্তা/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com