শিরোনাম
জবিতে বর্ণাঢ্য আয়োজনে সরস্বতী পূজা
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৮, ১৭:২০
জবিতে বর্ণাঢ্য আয়োজনে সরস্বতী পূজা
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ব্যাপক উৎসাহ উদ্দীপনার সাথে উৎসবমুখর পরিবেশে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) উদযাপিত হচ্ছে বিদ্যাদেবী সরস্বতী পূজা। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে হয়ে থাকে সরস্বতী পূজা।


সোমবার সকাল থেকেই জবি ক্যাম্পাসে শুরু হয় পূজার আয়োজন। বিদ্যাদেবীর উপাসনায় মত্ত হয় হিন্দু ছাত্র-শিক্ষক ভক্তরা। সনাতন ধর্ম মতে বিদ্যার দেবী সরস্বতীর কাছে ভক্তিসহ তার পূজা আরাধনা করলে তিনি সকলকে বিদ্যা দান করেন।


বেলা বাড়ার সাথে সাথে পুরান ঢাকাসহ রাজধানীর বিভিন্ন জায়গা থেকে আগত মানুষদের আগমনে উৎসবে পরিণত হয় জবি ক্যাম্পাস।


জবি ক্যাম্পাসে সরস্বতী পূজা নিয়ে মনোবিজ্ঞান বিভাগের ৬ষ্ঠ ব্যাচের ছাত্র শফিকুল ইসলাম বলেন, আমাদের ক্যাম্পাসে প্রতিবছরই একটি অসাম্প্রদায়িক মনোভাব নিয়ে সরস্বতী পূজার আয়োজন করা হয়। এখানে ধর্ম বর্ণ মূখ্য বিষয় নয়। ধনী-গরিব সব মানুষ এখানে আসতে পারে আনন্দ ভাগাভাগি করে নিতে।


নাটোর থেকে জবি ক্যাম্পাসে পূজা দেখতে আসা শিক্ষিকা শিল্পী রানী সাহা এ বিষয়ে বলেন, আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়েও সরস্বতী পূজা দেখেছি। কিন্তু জবি ক্যাম্পাসের মত উৎসবমুখর পরিবেশ দেখিনি। আয়োজনটা অনেক সুন্দর হয়েছে। অনেক মানুষের সমাগম হয়েছে। আমি সবগুলো প্রতিমা ঘুরে ঘুরে দেখছি খুবই আনন্দ লাগছে।



রাজধানীর পুরান ঢাকা থেকে জবি ক্যাম্পাসে পূজা দেখতে আসা সুকুমার রাজবংশী বলেন, সরস্বতী পূজা আমাদের সনাতন সংস্কৃতির একটি অনেক সুন্দর অংশ। দেশের সকল স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা অনেক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে আয়োজন করে থাকে। অনেক ব্যস্ত থাকা সত্ত্বেও আমরা এই পূজা দেখতে আসি। কারণ এই উৎসবমুখর পরিবেশটা আমাদের অনেক ভালো লাগে।


দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীদের নিয়ে পূজা মন্ডপ পরিদর্শনে বের হন জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। পূজা মন্ডপ পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, সনাতন ধর্মাবলম্বীদের সর্বোচ্চ সক্রিয়তার মধ্য দিয়ে পুরো বাংলাদেশের মধ্যে আমাদের বিশ্ববিদ্যালয়ে পালিত হচ্ছে সরস্বতী পূজা। দেশের আর কোথাও এত উৎসমুখর পরিবেশে এই পূজা করা হয় না। এখানে যারা পরিদর্শনে আসে তাদের অধিকাংশই বিশ্ববিদ্যালয়ের বাইরের মানুষ।


পূজা কমিটির সদস্য বিদ্যুৎ পাল জানান, এবার ৩৫টি বিভাগে ৩৫ মন্ডপে সরস্বতী পূজা হচ্ছে।



বিশ্ববিদ্যায়ের পূজাকে ঘিরে নিরাপত্তার বিষয়ে জবি প্রক্টর ড. নূর মোহাম্মদ বলেন, আমরা আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করেছি। কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সেদিকে নজরদারি রাখছি।


এবার পূজা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি প্রিয়ব্রত পাল।


বিবার্তা/আদনান/নুর/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com