শিরোনাম
জবিতে সরস্বতী পূজার শেষ মুহূর্তের প্রস্তুতি
প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ২২:২২
জবিতে সরস্বতী পূজার শেষ মুহূর্তের প্রস্তুতি
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের শ্রী পঞ্চমী তিথিতে দেবী সরস্বতীর পূজা করা হয়। প্রতি বছরের মতো এবারো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে পূজা পালনের সব প্রস্তুতি প্রায় শেষের দিকে। রবিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে দেখা যায়, শিক্ষার্থীদের মন্ডপ তৈরীতে ব্যস্ত সময় কাটাতে দেখা গেছে। এছাড়া পূজা উপলক্ষ্যে সাজবে বর্ণিল সাজে বিশ্ববিদ্যালয়।


আয়োজক সূত্রে জানা যায়, প্রতিটি বিভাগের সামনে মণ্ডপগুলো সাজানো হয়েছে।


পূজা মণ্ডপের কাজে ব্যস্ত চারুকলা বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী রিতু জানান, গতকাল সারারাত ধরে কাজ করে এখনও শেষ করতে পারিনি। আমরা এবার ব্যতিক্রমভাবে পূজা উদযাপন করতে যাচ্ছি। ট্যাপা পুতুলকে আমরা সরস্বতীরুপে প্রতিষ্ঠা করবো।


মণ্ডপের কাজে ব্যস্ত লোকপ্রশাসন বিভাগের দীপ্তি সরকার জানালেন, আমরাও পুরোদমে পূজার মণ্ডপ তৈরিতে কাজ করছি। চেষ্টা করছি যাতে আমাদের বিভাগের মন্ডপটি অন্য সবার চেয়ে ব্যতিক্রম ও আকর্ষণীয় হয়।


ক্যাম্পাসে পূজা আয়োজনের সংগঠক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী এবং ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক নিউটন হাওলাদার বলেন, গত কয়েক বছরের ন্যায় এবারও আমরা ক্যাম্পাসে অত্যন্ত সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে সরস্বতী পূজার আয়োজন করেছি। আমরা মনে করি, এই পূজা আয়োজনের মাধ্যমে আমরা বিদ্যাদেবীকে সন্তুষ্ট করে শিক্ষা অর্জনের পথ সুগম করতে পারব। এই পূজা এখন শুধুমাত্র সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে সীমাবদ্ধ নেই। এটা এখন একটি অসাম্প্রদায়িক উৎসবে পরিণত হয়েছে।


তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় একটি সার্বজনীন স্থান। তাই এখানে ধর্মীয় সম্প্রীতি বজায় থাকবে এটাই স্বাভাবিক। কেউ কারো ধর্মে হস্তক্ষেপ না করার শিক্ষাই এ পূজায় বিশেষ গুরুত্ব বহন করে।


পূজায় আইন শৃঙ্খলার বিষয়টি জানতে চাইলে সহকারী প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, বরাবরের মতো এবারো আমাদের সর্বোচ্চ নিরাপত্তা থাকবে। আমরা পুলিশ ও প্রক্টরিয়াল বডি নিয়ে সর্বক্ষণিক তদারকির মধ্যে থাকবো। বিশৃঙ্খলাকারী কাউকে ছাড় দেওয়া হবে না।


পূজার সার্বিক বিষয়ে জানতে চাইলে জবি উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, এবারো আমরা পূজায় প্রতিটি বিভাগকে নির্দেশ দিয়েছি যাতে সর্বোচ্চ ধর্মীয় ভাবগাম্ভীর্য নিয়ে পালন করা হয়। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদলেই সব ধরণের প্রস্তুতি নিয়েছি। আমাদের এখানে জায়গার তুলনায় বিভাগ সংখ্যা অনেক বেশি থাকায় একটু বেশি সতর্ক থাকতে হবে। আর এই পূজা যেহেতু পুরোনো ঢাকার সকল প্রতিষ্ঠানকে সাথে নিয়ে পালন করা হবে তাই এখানে সবার উন্মুক্ত থাকবে। তবে যদি কেউ রং নিয়ে মাতামাতি করে তবে তাকে পুলিশে সোপর্দ করা হবে।


শাস্ত্রমতে, সরস্বতী হলেন জ্ঞান, বিদ্যা, সংস্কৃতি ও শুদ্ধতার দেবী। সৌম্যাবয়ব, শুভ্র বসন, হংস-সম্বলিত, পুস্তক ও বীণা ধারিণী এই দেবী বাঙালির মানসলোকে এমন এক প্রতিমূর্তিতে বিরাজিত, যেখানে কোনো অন্ধকার নেই, নেই অজ্ঞানতা বা সংস্কারের কালো ছায়া।


বিবার্তা/আদনান/নুর/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com