শিরোনাম
মাভাবিপ্রবিতে অর্ডিন্যান্স পরিবর্তনে শিক্ষার্থীদের আন্দোলন
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ১৮:৪০
মাভাবিপ্রবিতে অর্ডিন্যান্স পরিবর্তনে শিক্ষার্থীদের আন্দোলন
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) সেমিস্টার পরীক্ষার অর্ডিন্যান্স পরিবর্তনের জন্য আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা।


শনিবার সকাল সাড়ে ১১টায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাফেটেরিয়ার সামনে থেকে একটি মিছিল বের করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে অবস্থান নেন। আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে এত কঠিন অর্ডিন্যান্স নেই। এসময় দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশনের ঘোষণা দেন তারা।


আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে অডিন্যান্সে ৯টি পরিবর্তন জানিয়ে স্মারকলিপি জমা দিয়েছেন। দাবিগুলোর মধ্যে রয়েছে মোট প্রাপ্ত গ্রেড পয়েন্টকে অর্জিত ক্রেডিট দ্বারা ভাগ করা, ব্যাকলগ সিস্টেম চালু করা, উত্তীর্ণ হওয়ার জন্য জি.পি.এ (২.০০) করা, শিক্ষার্থীর ইচ্ছামতো সময়ে ব্যাকলগ দেয়ার সুযোগ, সর্বনিম্ন ৩ বার ব্যাকলগ দেয়ার সুযোগ, অকৃতকার্য হওয়া পরীক্ষায় কৃতকার্য সর্বমোট সি.জি.পি.এ ৩.৮০ পেলে ডীনলিস্টে দেয়ার সুযোগ, বিশেষ পরীক্ষা দেয়ার সুযোগ এবং পরিবর্তনগুলো কার্যকর করতে হবে ২০১৩-১৪ সেশন থেকে সর্বশেষ সেশন পর্যন্ত।


বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের ৩য় বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থী মোবারক হোসেন বলেন, অর্ডিন্যান্সের জন্য অনেক ছাত্র আজ ছাত্রত্ব হারাতে বসেছে। অর্ডিন্যান্সের জন্য গড়ে সকল বিভাগের ২৫ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়ছে। আমরা এ অর্ডিন্যান্সের পরিবর্তন চাই।


ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্স বিভাগের ২য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, অন্য কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে এতো কঠিন অর্ডিন্যান্স নেই। কোনো পরীক্ষায় ভালো করলেও এক বিষয়ে খারাপ করার জন্য আবারো সকল পরীক্ষা দিতে হয় এবং ছোট ভাই-বোনদের সাথে ক্লাস ও পরীক্ষা দিতে হয়।


এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. সিরাজুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিকেল ৫টায় সকল শিক্ষকদের নিয়ে জরুরি সভা ডাকা হয়েছে। সভায় এ সমস্যার সমাধান হবে বলে আশা করছি।


বিবার্তা/তোফাজ্জল/নুর/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com