শিরোনাম
জাবিতে পাখি সংরক্ষণে মেলা
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৮, ১৫:১৫
জাবিতে পাখি সংরক্ষণে মেলা
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হলো দিনব্যাপি ১৭তম 'পাখি মেলা- ২০১৮'। শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে প্রধান অতিথি হিসেবে পাখি মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।


উদ্বোধনকালে উপাচার্য বলেন, প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদকে ভালবাসতে হবে প্রাণ থেকে। প্রকৃতির সৌন্দর্য দেখা সৌভাগ্যের বিষয়। সৌভাগ্যের অনুষঙ্গ প্রাণীগুলোর বসবাসযোগ্য পরিবেশ অক্ষুণ্ণ রাখার দায়িত্ব পালনে সবার অংশীদারিত্ব থাকতে হবে।


প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেনের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক, আরণ্যক ফাইন্ডেশনের প্রধান নির্বাহী ফরিদ উদ্দিন আহমেদ, আইইউসিএন'র বাংলাদেশ প্রতিনিধি রকিবুল আমিন, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক, বাংলাদেশ বন বিভাগের বন সংরক্ষক জাহিদুল কবির, ডব্লিউআরসি'র প্রতিষ্ঠাতা অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. কামরুল হাসান প্রমুখ।


এসময় পাখি বিষয়ক রিপোর্টের জন্য দ্য ডেইলি স্টারের আসাদুজ জামান আসাদ ও বাংলানিউজের নুর আলম হিমেলকে কনজার্ভেশন মিডিয়া এওয়ার্ড- ২০১৮ প্রদান করা হয়। এছাড়া মেলায় বিগ বার্ড বাংলাদেশ এওয়ার্ড- ২০১৮ লাভ করেন হাসনাত রনি, রাজিব রাশেদুল কবির এবং মো. তারিক হাসান।


এবারের মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে আন্ত:বিশ্ববিদ্যালয় পাখি দেখা ও পাখি চেনা প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের জন্য পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ এবং পাখি বিষয়ক কুইজ প্রতিযোগিতাসহ নানা আয়োজন।


প্রসঙ্গত, ২০০১ সাল থেকে ধারাবাহিকভাবে পাখি মেলার আয়োজন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ।


বিবার্তা/জোবায়ের/শাহনেওয়াজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com