ঢাবিতে গণহত্যা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৯:০৩
ঢাবিতে গণহত্যা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ-এর উদ্যোগে “Genocide and Mass Violence” শীর্ষক দু’দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন আজ ১৪ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও মুক্তচিন্তার বাংলাদেশ গড়ে তুলতে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য সকলের প্রতি আহবান জানান।


এদিন ভারতের সেন্টার ফর দি স্টাডি অব ডেভেলপিং সোসাইটিজ এর প্রাক্তন অধ্যাপক আশিস নন্দী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মেলনে ধন্যবাদ জ্ঞাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ এর পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী ৩০ লাখ শহীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। মিয়ানমারে সম্প্রতি রোহিঙ্গা নির্যাতনসহ সকল গণহত্যা ও সহিংসতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য তিনি বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহবান জানান। তিনি বলেন, এ বিষয়ে বিশ্ব জনমত গড়ে তোলার লক্ষ্যে গবেষকদের 'সমন্বিত গবেষণা কার্যক্রম' পরিচালনা করতে হবে।


উল্লেখ্য, দেশ-বিদেশের শিক্ষাবিদ, আইনজীবী, গবেষক ও মানবাধিকার কর্মীগণ এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন। আগামীকাল ১৫ই ডিসেম্বর বিকালে এটি চলবে।


বিবার্তা/রাসেল/শাহনেওয়াজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com