শিরোনাম
ইবির ভর্তি পরীক্ষা কেন্দ্রিক জালিয়তি চক্র সক্রিয়
প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৭, ০১:৩০
ইবির ভর্তি পরীক্ষা কেন্দ্রিক জালিয়তি চক্র সক্রিয়
ইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১ থেকে ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আসন্ন ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সক্রিয় হয়ে উঠেছে জালিয়তি চক্র। টাকার বিনিময়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রতি বছরই নানা কৌশল অবলম্বন করে এসকল চক্র।


বিভিন্ন প্রক্রিয়ায় তারা এ প্রতারণার কাজ সম্পন্ন করে বলে অনুসন্ধানে জানা যায়। প্রশ্নপত্র আগে থেকেই ফাঁস করা, পরীক্ষার হলে প্রক্সি দিয়ে অপরজনকে চান্স পাইয়ে দেওয়াসহ নানা কৌশলে কাজ করে এ চক্র। তবে এর সাথে শিক্ষক ও কর্মকর্তাদেরও হাত থাকে বলে অনুসন্ধানে জানা গেছে। আর চান্স পাওয়ার পরেই চুক্তি অনুযায়ী টাকা নেওয়া হয়। আর এজন্য পরীক্ষার্থীর গুরুত্বপূর্ণ সার্টিফিকেট টাকা না পরিশোধ করা পর্যন্ত জিম্মি রাখে প্রতারক চক্র।


অনুসন্ধানে আরো জানা যায়, ক্যাম্পাস সংলগ্ন শেখপাড়া এলাকায় বিভিন্ন ভাবে ভর্তিচ্ছুদের নিটক থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয় এ চক্রের লোকজন। এতে চক্রবদ্ধ হয়ে কাজ করে তারা। এদের মাঝে কেউ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের খুব আস্থাভাজন বলে পরিচয় দিয়ে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় কম নম্বর পেলেও জালিয়তির মাধ্যমে ভর্তির লোভ দেখায়, এরপর সে ব্যক্তি অন্য এক ব্যাক্তিকে শিক্ষক হিসেবে ওই শিক্ষার্থীর কাছে পরিচয় করিয়ে দেয়। এবার ওই ভূয়া শিক্ষক সেই শিক্ষার্থীর একাডেমিক ফলাফল জেনে তার ভর্তির বিষয়ে শতভাগ নিশ্চিয়তা প্রদান করে এবং অগ্রীম কিছু টাকা দিতে বলে।


তারা আশ্বাস প্রদান করে যে, এমন অনেক শিক্ষার্থী তাদের কাছে ভর্তির জন্য আসে। এজন্য আগে টাকা পরিশোধ করলে সকলকে (ক্যাম্পাসের ভেতরে যারা জালিয়তি করে) ম্যানেজ করে কাজ করা সহজ হবে। এভাবে চক্রের সদস্যরা নগদ ১০ থেকে ২০ হাজার টাকা দাবি করে আর বাকি টাকা চান্স পাওয়ার পরে নেবে বলে জানায়। এবার শিক্ষার্থী বা শিক্ষার্থীর অভিভাবকরা কোন প্রমান ছাড়ায় চক্রের সদস্যদের হাতে টাকা দিয়ে দেয়।


টাকা নেয়া হয়ে গেলে ভর্তি পরীক্ষার সময় ওই চক্রের সদস্যরা বিভিন্ন অযুহাত দেখায়। ক্যম্পাসের অবস্থা খুব কড়াকড়ি অথবা প্রশাসন খুব শক্ত অবস্থানে তাদের করার কিছু নেই বলে শিক্ষার্থীদের কাছে ছলাকলা করে। তাদের টাকাও ফেরত দেওয়া হয়না। শিক্ষার্থীদের কাছে কোন প্রমান না থাকায় এবং বিষয়টি অবৈধ হওয়ায় কোথাও অভিযোগও করতে পারে না তারা।


বিবার্তা/বনি/আমিরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com