শিরোনাম
জাবির গ্রেফতার শিক্ষার্থীদের আদালতে পাঠানো হয়েছে
প্রকাশ : ২৮ মে ২০১৭, ১৬:৩৫
জাবির গ্রেফতার শিক্ষার্থীদের আদালতে পাঠানো হয়েছে
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহতের ঘটনায় বিক্ষোভের পর আটক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৪২ জন শিক্ষার্থীকে আদালতে পাঠিয়েছে আশুলিয়া থানা পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন আশুলিয়া থানার ওসি মহসিনুল কাদির।

 

ভাঙচুর ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা মামলায় ওই শিক্ষার্থীদের গ্রেফতার দেখিয়ে রবিবার তাদের ঢাকার একটি আদালতের উদ্দেশে পাঠানো হয়। গ্রেফতার শিক্ষার্থীদের মধ্যে ১২ জন ছাত্রী।

 

পুলিশি হামলার জের ধরে শনিবার রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে ভাঙচুর চালান শিক্ষার্থীরা। এসময় সেখান থেকে প্রায় ৪২ জন শিক্ষার্থীকে আটক করে আশুলিয়া থানা পুলিশ।

 

শুক্রবার ভোরে বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ হোসেন হল সংলগ্ন সিঅ্যান্ডবি এলাকায় সড়ক দুর্ঘটনায় নাজমুল হাসান ও মেহেদি হাসান নামের দুই শিক্ষার্থী নিহত হন। এ ঘটনায় জড়িতদের বিচার দাবি, নিহত শিক্ষার্থীদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান, গতিরোধক ও পদচারী-সেতু (ফুটওভারব্রিজ) নির্মাণসহ আরো কয়েকটি দাবিতে শনিবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।

 

এতে মহাসড়কে পাঁচ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। ব্যাপক যানজটের সৃষ্টি হয়। অবরোধ চলাকালে শিক্ষার্থীদের ওপর হামলা চালায় পুলিশ। এতে সাংবাদিক, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাসহ বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন। পুলিশি হামলার ঘটনার জেরে বিকেলে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। একপর্যায়ে তারা উপাচার্যের বাসভবনে ভাঙচুর চালান।

 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা রাতে জানান, শিক্ষক লাঞ্ছনা, ভাঙচুর ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন বাদী হয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে। মামলায় ৩১ জন শিক্ষার্থীর নাম উল্লেখ করা হয়েছে। আর অজ্ঞাত আসামি করা হয় ৪০ থেকে ৫০ জন শিক্ষার্থীকে।

 

উদ্ভূত পরিস্থিতিতে রবিবার সকাল ১০টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত মেনে সকাল থেকে হল ছাড়তে শুরু করেন শিক্ষার্থীরা। গত রাতে এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়।

 

বিবার্তা/আছিয়া/নিশি  


>> ৪২ শিক্ষার্থীকে পুলিশে দিলো জাবি প্রশাসন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com