শিরোনাম
জাবিতে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
প্রকাশ : ২৮ মে ২০১৭, ০৪:১৪
জাবিতে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলগুলোর শিক্ষার্থীদের রবিবার সকাল ১০টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রাতে উপাচার্যের বাসভবনে সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।


বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষাও অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া শনিবার রাতে উপাচার্যের বাসভবনের সীমানাপ্রাচীরের ভেতর থেকে প্রায় ৪০ জন শিক্ষার্থীকে আটক করেছে আশুলিয়া থানার পুলিশ।


বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বলেন, শিক্ষক লাঞ্ছনা, ভাঙচুর ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে বিশ্ববিদ্যালয় প্রশাসন বাদী হয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে একটি মামলা করেছে। রবিবার সকাল ১০টার মধ্যে সব শিক্ষার্থীকে হল ছাড়তে হবে।


সড়ক অবরোধের সময় শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনার জের ধরে শনিবার বিকেলে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন শতাধিক শিক্ষার্থী। প্রায় ৪০ মিনিট অপেক্ষা করার পরও উপাচার্য না এলে শিক্ষার্থীরা প্রধান ফটকের তালা ভেঙে ভেতরে প্রবেশ করেন। এ সময় তাঁরা জানালার কাচ, বাতি ভাঙচুর করেন ও সিসি ক্যামেরা খুলে ঘুরিয়ে দেন। উপাচার্যের পদত্যাগ দাবি করেন তাঁরা।


পরে রাত ১২টার দিকে উপাচার্যের বাসভবনের ভেতর থেকে প্রায় ৪০জন শিক্ষার্থীকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।


আশুলিয়া থানার ওসি মহসিনুল কাদির বলেন, ‘আমরা জাহাঙ্গীরনগর থেকে প্রায় ৪০ জন শিক্ষার্থীকে গ্রেফতার করে এনেছি।’


গত শুক্রবার ভোর পাঁচটার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হল-সংলগ্ন সিঅ্যান্ডবি এলাকায় সড়ক দুর্ঘটনায় নাজমুল হাসান ও মেহেদি হাসান নামের দুই শিক্ষার্থী নিহত হন। এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিচারের দাবি, নিহত শিক্ষার্থীদের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান, গতিরোধক, পদচারী-সেতু নির্মাণসহ কয়েকটি দাবিতে শনিবার প্রধান ফটক-সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এর ফলে মহাসড়কে পাঁচ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে এবং ব্যাপক যানজটের সৃষ্টি হয়।


অবরোধ চলাকালে সাভার ও আশুলিয়া থানার পুলিশ শিক্ষার্থীদের ওপর রাবার বুলেট, কাঁদানে গ্যাস ছোড়ে এবং লাঠিপেটা করে। এতে আন্দোলনকারী শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান। আহত হন সাংবাদিক ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাসহ বেশ কয়েকজন শিক্ষার্থী। আহত শিক্ষার্থীদের সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।


বিবার্তা/সোহেল/পলাশ


উত্তপ্ত জাবি : ভিসির পদত্যাগ দাবি, বাসা ভাংচুর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com