শিরোনাম
ঢাবিতে ‘বঙ্গবন্ধু আইল্যান্ডের গবেষণাপত্র’ উপস্থাপিত
প্রকাশ : ২৬ মে ২০১৭, ১৪:০৯
ঢাবিতে ‘বঙ্গবন্ধু আইল্যান্ডের গবেষণাপত্র’ উপস্থাপিত
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গোপসাগরে জেগে ওঠা বঙ্গবন্ধু আইল্যান্ড’বিষয়ক বিস্তারিত গবেষণার ফলাফল উপস্থাপন করেছে গবেষণা পরিচালনাকারী গবেষক দল।


শুক্রবার এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী মাল্টিমিডিয়া শ্রেণিকক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের উপস্থিতিতে এই ফলাফল উপস্থাপন করে গবেষক দল।


গবেষণা উপস্থাপন অনুষ্ঠানে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, গবেষণালব্ধ ফলাফল বাংলাদেশের সমুদ্রসম্পদ, উপকূলীয় অঞ্চলের সম্পদ ব্যবহার, সমুদ্রকেন্দ্রিক অর্থনীতি এবং পর্যটন নিয়ে উন্নয়ন কর্মকাণ্ডের কার্যক্রমের সম্ভাবনা সৃষ্টি হলো। এতে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় এই কর্মকাণ্ড ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।


উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় তার আর্থিক সীমাবদ্ধতা, অবকাঠামোগত সীমাবদ্ধতা, গবেষণাগারের অপ্রতুলতার মধ্য দিয়েও অত্যন্ত নীরবে নানা বিষয়ে বহুমাত্রিক মূল্যবান গবেষণা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।


এছাড়া, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অব্যাহত গবেষণা কার্যক্রম এবং এর ফলাফল সম্পর্কে তথ্য উপস্থাপনের জন্য গণমাধ্যম কর্মীদের প্রতি আহ্বান জানান। গবেষণা সম্মেলনে আইল্যান্ডের নামকরণ, ভূমিরূপগত পরিবর্তন এবং পর্যটন সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোকপাত করা হয়।


তাছাড়া, সংবাদ সম্মেলনের প্রারম্ভে ঢাকা বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক শহীদুল ইসলাম বঙ্গবন্ধু দ্বীপের উৎপত্তি, ক্রমবিকাশ, পর্যটন আকর্ষণ, জীববৈচিত্র্য এবং পরিবেশবান্ধব উপযোগিতা সম্পর্কে বিস্তারিত গবেষণা ফলাফল উপস্থাপন করেন।


উল্লেখ্য, ঢাবি অধ্যাপক ও বিশিষ্ট বিজ্ঞাণ গবেষক ড. মো. শহীদুল ইসলামের নেতৃত্বে ২৮ সদস্যের একটি অনুসন্ধানী দল গত ১১-১৬ ফেব্রুয়ারি বঙ্গোপসাগরে জেগে ওঠা বঙ্গবন্ধু আইল্যান্ডে সর্বপ্রথম একটি বিজ্ঞানভিত্তিক অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করেন, এ অনুসন্ধানে উঠে আসা বিস্তারিত তথ্য উপাত্ত ও ভবিষ্যত করণীয় এবং উদ্যোগের ইতিবাচক দিক তুলে ধরে আজকের সংবাদ সম্মেলনে বিভিন্ন বৈজ্ঞানিক অনুষঙ্গ তুলে ধরেন বিশিষ্ট গবেষক দল।


বিবার্তা/ইয়াসির/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com