শিরোনাম
জবিতে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযাগিতার সমাপনী
প্রকাশ : ২৪ মে ২০১৭, ১৯:৩৬
জবিতে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযাগিতার সমাপনী
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‘বিতর্ক শাণিত চৈতন্য’ এ স্লোগানকে ধারণ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ডিবেটিং সোসাইটির উদ্যোগে ১৩তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযাগিতার সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।


বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য জবির উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, “ডিবেটিং সোসাইটির কার্যক্রম শুধুমাত্র কিছু আনুষ্ঠানিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে পুরস্কার নিয়ে আসার মাঝে সীমাবদ্ধ থাকা উচিত নয়। আমাদের দৈনন্দিন জীবনে এটির অনুশীলন করতে হবে। মানুষ এবং জড় পদার্থের মূল পার্থক্য হচ্ছে মানুষ চিন্তা করতে পারে। আর চিন্তা চেতনার মধ্য দিয়ে তর্ক-বিতর্কের আবির্ভাব।”


তিনি আরো বলেন, “বিতর্ক এক ধরনের শিল্প। অতীতেও আমাদের উপমহাদেশে বিভিন্ন ধরনের সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতার ব্যবস্থা ছিল। ধর্মীয় বিধি-বিধানের মধ্যে ও তর্ক-বিতর্কের মধ্য দিয়ে সত্য যাচাই করা হয়ে থাকে। বিতর্কের মূল উদ্দেশ্য হচ্ছে এর উপসংহার বের করা, আর এটাই হচ্ছে বিতর্কের স্বার্থকতা।” বর্তমান তথ্য প্রযুক্তির যুগ তথ্য সম্পর্কিত বিতর্ক প্রতিযোগিতা চর্চার প্রতি তিনি গুরুত্বারোপ করেন।


জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি শাকিল আহমেদ-এর সভাপতিত্ব এবং সাধারণ সম্পাদক সবুজ রায়হান-এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন জবির ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া ও ডিবেটিং সোসাইটির মোডারেটর মো. নজরুল ইসলাম। এছাড়াও বক্তব্য প্রদান করেন জবির রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।


আন্তঃবিভাগ বির্তক প্রতিযোগিতায় লোক প্রশাসন বিভাগ চ্যাম্পিয়ান ও নৃবিজ্ঞান বিভাগ রানার্সআপ হয়। অনুষ্ঠান শেষে জবির উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান প্রতিযাগিতায় চ্যাম্পিয়ন ও রানার্সআপদের মধ্যে পুরস্কার ও সার্টিফিকেট বিতরণ করন।


এসময় শিক্ষক, ছাত্রছাত্রী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এবারের বিতর্ক প্রতিযাগিতায় ২৯টি বিভাগের ৩৪টি দল অংশগ্রহণ কর।


উল্লেখ্য ১৭ ও ১৮ মে দুই দিনব্যাপী ১৩তম বিতর্ক কর্মশালায় দেশসেরা বিতার্কিকবৃন্দ অংশগ্রহণ করে।


বিবার্তা/আদনান/পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com