শিরোনাম
রাবির ছাত্রী হল থেকে এইচএসসি’র খাতা উদ্ধার
প্রকাশ : ২২ মে ২০১৭, ২১:০১
রাবির ছাত্রী হল থেকে এইচএসসি’র খাতা উদ্ধার
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রীদের আবাসিক হল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার (এইচএসসি) ১০০ খাতা (উত্তরপত্র) উদ্ধার করা হয়েছে।


সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মুন্নুজান হল থেকে খাতাগুলো উদ্ধার করে নিয়ে যায় রাজশাহী শিক্ষা বোর্ডের প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার।


খাতাগুলো হলের দ্বিতীয় তলায় বারান্দায় থাকা একটি ব্যাগ থেকে উদ্ধার করা হয়েছে বলে জানান হল প্রভোস্ট প্রফেসর জিন্নাত ফেরদৌসী।


তিনি বলেন, রাজশাহী শিক্ষা বোর্ডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বিকেল ৩টার দিকে বিষয়টি আমাকে এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে জানান। আমরা হলে গিয়ে তাদের তথ্যের ভিত্তিতে খাতাগুলো উদ্ধার করি। সেগুলো বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রককে দেয়া হয়েছে।


তিনি আরও বলেন, কীভাবে খাতাগুলো এখানে আসলো তা জানতে হলের গণরুমের বেশ কয়েকজন ছাত্রীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তবে কেউ স্বীকার করেন নি। এখন বিষয়টি তদন্ত করে বের করার দায়িত্ব বোর্ড কর্তৃপক্ষের। যে শিক্ষককে তারা খাতা মূল্যায়নের জন্য দিয়েছিলেন, তিনি এর জন্য মূল দায়ী। বোর্ড কর্তৃপক্ষ পরীক্ষক শিক্ষককে জিজ্ঞাসাবাদ করলে সব জানতে পারবেন।


রাজশাহী বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার বলেন, আমরা বিষয়টি গোপন সংবাদে জানতে পারি। পরে রাবির প্রক্টর ও মুন্নুজান হলের প্রাধ্যক্ষের সহায়তায় খাতাগুলো উদ্ধার করা হয়েছে। ওই খাতাগুলো রাজশাহী শিক্ষা বোর্ডের ইসলামের ইতিহাসের (কোড নং: ২৬৮)। খাতাগুলোর পরীক্ষক ছিলেন রাজশাহী নিউ ডিগ্রি গভ. কলেজের শিক্ষক ড. আবুল কালাম।


রাবি প্রক্টর প্রফেসর মজিবুল হক আজাদ খান বলেন, খাতাগুলো কিভাবে এখানে আসল তা জানা সম্ভব হয় নি। নির্দিষ্ট কোনো শিক্ষার্থীর কাছ থেকেও খাতা উদ্ধার করা যায় নি। বিশ্ববিদ্যালয়ের গণরুম থেকে খাতাগুলো উদ্ধার করা হয়েছে। যেখানে শতাধিক ছাত্রী অবস্থান করেন।


তবে আবাসিক হল ও রাজশাহী শিক্ষা বোর্ড সূত্র জানায়, নিউ ডিগ্রি গভ. কলেজের শিক্ষক ড. আবুল কালাম বোর্ড থেকে মূল্যায়নের জন্যে পাওয়া দুই বান্ডিল খাতা নিজে না মূল্যায়ন করে শাহ্ মখদুম কলেজের শিক্ষক ও এমপি থ্রি’র রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মাসুদ রানাকে দেন। মাসুদ রানা আবার ওই খাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এক ছাত্রকে দেন। ওই ছাত্র তা তার সহপাঠী এক ছাত্রীকে দেন। ওই ছাত্রী মুন্নুজান হলের গণরুমে অবস্থান করেন।


বিবার্তা/নাঈম/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com