শিরোনাম
ঢাবি সিনেটে নীল দলের নিরঙ্কুশ জয়
প্রকাশ : ২২ মে ২০১৭, ১৫:৫৫
ঢাবি সিনেটে নীল দলের নিরঙ্কুশ জয়
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত শিক্ষকদের নীল দল বিপুল বিজয় পেয়েছে। সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধির মধ্যে ৩৩টিতে জয়ী হয়েছে নীল দলের প্রার্থীরা। আর বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দলের প্রার্থীদের মধ্যে মাত্র দুজন জয়ী হয়েছেন।


সোমবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ভোটগ্রহণের পর নির্বাচন কমিশনার অধ্যাপক মো. কামাল উদ্দীন ফল ঘোষণা করেন।


এবারের নির্বাচনে ভোটার ছিলেন এক হাজার ৫৯০ জন। দুই প্যানালের ৬৯ জন প্রার্থীর মধ্যে থেকে তারা সিনেটে নিজেদের প্রতিনিধি বেছে নিয়েছেন।


নীল প্যানেল থেকে নির্বাচিতরা হলেন- নীল দলের আহ্বায়ক ও পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক নাজমা শাহীন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও আইন বিভাগের অধ্যাপক মো. রহমত উল্লাহ, টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের অধ্যাপক আবু জাফর মো. শফিউল আলম ভূইয়া, ইতিহাস বিভাগের আবু মো. দেলোয়ার হোসেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক আবুল মনসুর আহাম্মাদ, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দীন, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইসতিয়াক মঈন সৈয়দ, ক্লিনিক্যাল ফার্মাসি অ্যাণ্ড ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক এস এম আব্দুর রহমান, ইংরেজি বিভাগের অধ্যাপক কাজল কৃষ্ণ ব্যানার্জি, আবহওয়াবিজ্ঞান বিভাগের অধ্যাপক তৌহিদা রশীদ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক দেলোয়ার হোসাইন, বাংলা বিভাগের অধ্যাপক বায়তুল্লাহ কাদেরী, মার্কেটিং বিভাগের অধ্যাপক মুবিনা খন্দকার, লেদার ইঞ্জিনিয়ানিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো. আফতাব আলী শেখ, জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের অধ্যাপক মো আফতাব উদ্দিন, থিওরিটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল বিভাগের অধ্যাপক মো. আব্দুল আজিজ, ফলিত গণিত বিভাগের অধ্যাপক মো. আব্দুস ছামাদ, ক্রিমিনোলজি বিভাগের মো. জিয়াউর রহমান, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক মো. ফজলুর রহমান, অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. মজিবুর রহমান, ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মোহাম্মাদ আলী আক্কাস, ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবিতা রিজওয়ানা রহমান, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক সুপ্রিয়া সাহা, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক সুব্রত কুমার আদিত্য, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক হাসিবুর রশীদ ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক এস এম রেজাউল করিম, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী হানিয়াম মারিয়া, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক চন্দ্র নাথ পোদ্দার, প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক পাপিয়া হক, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক লাফিফা জামাল ও ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক নুসরাত জাহান।


অন্যদিকে সাদা প্যানেল থেকে জয়ী হয়েছেন, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মো. লুৎফর রহমান।


এবারের নির্বাচনে প্রার্থী বাছাইয়ে গিয়ে বিভক্তির মুখে পড়ে নীল দল। এ দলের আহ্বায়ক অধ্যাপক নাজমা শাহীন গত ১১ মে একটি প্যানেল জমা দেন। তার পরপরই আরেকটি প্যানেল জমা পড়ে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মাকসুদ কামালের নেতৃত্বে।


তবে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে গত মঙ্গলবার (১৬ মে) মাকসুদ কামালের নেতৃত্বাধীন প্যানেলটি বাতিল ঘোষণা করেন নির্বাচনের কমিশনার কামাল উদ্দীন।


ওই দিনই গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নীল দলের শিক্ষকদের এক বৈঠকের পর আহ্বায়ক নাজমা শাহীনের প্যানেলকে সমর্থন জানান মাকসুদরা।


বিবার্তা/রোকন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com