চবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় তরুণ লেখক সম্মেলন অনুষ্ঠিত
প্রকাশ : ১০ জুলাই ২০২৪, ১৭:৫৬
চবিতে আন্তঃবিশ্ববিদ্যালয় তরুণ লেখক সম্মেলন অনুষ্ঠিত
চবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম চবি শাখার উদ্যোগে 'আন্তঃবিশ্ববিদ্যালয় তরুণ লেখক সম্মেলন ২০২৪' এর দ্বিতীয় দিনের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। চবি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় তিন শতাধিক তরুণ লেখক ও শিক্ষার্থী এতে উপস্থিত ছিলেন।


১০ জুলাই, বুধবার সকাল সাড়ে ১০টায় 'লেখার মেলবন্ধনে, একত্রিত হও লেখক বন্ধু' স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর ড. আতিউর রহমান, বিশেষ অতিথি হিসাবে ছিলেন চবির উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী। এছাড়াও কলামিস্ট ফারুক ওয়াসিফ, সাংবাদিক আবুল মোমেন।


প্রধান আলোচকের বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, যারা লেখক হবে তারা একাডেমিক ক্লাসে শিক্ষা নিবে কিন্তু সমাজের চারপাশ সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করতে হবে। তোমাদের নিয়মিত লিখতে হবে একদিনে কেউ লেখক হতে পারে না। ভালো লেখক হতে হলে বিভিন্ন ধরনের বই পড়তে হবে। এতে করে লেখার ধরণ ভাষার সৌন্দর্য এবং নিজের স্কিল উন্নয়ন হবে।


তিনি আরো বলেন, তোমাদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পর্ক হলো তোমার বন্ধু। তোমরা কোনো কাজ করলে সেটা বন্ধুর সাথে শেয়ার করবে পাশাপাশি তোমাদের লেখাগুলো পরিবারের সদস্যের সাথে শেয়ার করো। ভালো লেখক হতে হলে প্রচুর ধৈর্যের প্রয়োজন। মনে রাখবে এমন লেখা লিখতে হবে যাতে পাঠকের মন ছুঁয়ে যায়।


প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, লেখক হতে হলে নিজস্ব অভিজ্ঞতা বাড়াতে হবে তার জন্য প্রচুর অনুশীলন করতে হবে। লেখককে প্রচুর পরিমাণে বই এবং নিউজ পেপার পড়তে হবে। একজন লেখকের নিজস্ব স্টাইল থাকতে হবে। তোমাদের পরিশ্রম করতে হবে এবং নেটওয়ার্কিং বাড়াতে হবে। এতে করে আজ বা কাল তুমি লেখক হতে পারবে।


অনুষ্ঠানে প্যানেল আলোচনার ব্যবস্থা রাখা হয়। এতে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগের সভাপতি মো: সাখাওয়াত হোসেন, দৈনিক প্রতিদিনের সংবাদের উপ-সম্পাদক কাজী আবুল মনসুর, প্রাবন্ধিক, সাহিত্যিক ও কলামিস্ট কামরুল হাসান বাদল।


বিবার্তা/মহসিন/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com