শিরোনাম
ঢাবি কর্তৃপক্ষকে নোটিশ পাঠালেন সেই অধ্যাপক
প্রকাশ : ২৯ মার্চ ২০১৭, ০২:৪৬
ঢাবি কর্তৃপক্ষকে নোটিশ পাঠালেন সেই অধ্যাপক
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ক্লাসরুমে ‘অশ্লীল চিত্র’ প্রদর্শনীর অভিযোগে বরখাস্তকৃত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. রিয়াজুল হক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আইনী নোটিশ পাঠিয়েছেন। ৪৮ ঘণ্টার মধ্যে বরখাস্তের আদেশ প্রত্যাহার অথবা পুনর্বিবেচনা না করা হলে তিনি আইনী পদক্ষেপ গ্রহণ করবেন বলে ওই নোটিশে জানিয়েছেন।


এ বছরের ২৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় সাময়িকভাবে বরখাস্ত করা অধ্যাপক ড. রিয়াজুল হকের পক্ষে তার আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া ওই আইনী নোটিশটি পাঠান। নোটিশের অনুলিপি ঢাবি উপাচার্য, দুই প্রো-উপাচার্য, রেজিস্ট্রার ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিনকে প্রদান করা হয়েছে বলে জানা গেছে।


নোটিশ দেয়ার বিষয়ে আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ড. রিয়াজুল ২০০৩ সাল থেকে সুনামের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভলপমেন্ট স্টাডিজ বিভাগে শিক্ষকতা করে আসছেন। কোনো ধরনের শোকজ না করেই গত মাসে হঠাৎ করেই তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। যা একটি পত্রের মাধ্যমে গত ৭ মার্চ তাকে (রিয়াজুল) জানানো হয়। কিন্তু সেই চিঠিতেও বরখাস্তের কারণ সম্পর্কে কিছু বলা হয়নি।


জ্যোতির্ময় বড়ুয়া বলেন, বরখাস্তের আগে তাকে আত্মপক্ষ সমর্থনের কোনো সুযোগ দেয়া হয়নি। আর এ ঘটনায় তার সুনাম চরমভাবে ক্ষুণ্ণ হয়েছে। তিনি বারবার যোগাযোগ করেও তার বিরুদ্ধে আনিত অভিযোগের কপি পেতে ব্যর্থ হয়েছেন। ফলে কী কারণে তাকে বরখাস্ত করা হয়েছে তা নিয়ে এখনো তিনি অন্ধকারেই রয়েছেন। এ অবস্থায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তার সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার না করা হলে তিনি পরবর্তী আইনী পদক্ষেপ গ্রহণ করবেন।


এর আগে গত ২৭ ফেব্রুয়ারি সিন্ডিকেট সভার মাধ্যমে ড. রিয়াজুল হককে বরখাস্ত করা হয়। বরখাস্তের বিষয়ে বলা হয়, এই অধ্যাপকের বিরুদ্ধে উন্নয়ন অধ্যয়ন বিভাগের ছাত্র-ছাত্রীরা ক্লাসের মধ্যে ‘অশ্লীল চিত্র’ দেখানোর অভিযোগ করেছিলেন। তার দেখানো চিত্রকে ‘প্রায় পর্নোগ্রাফি’ হিসেবে অভিহিত করা হয়। তবে অভিযোগের বিষয়ে লিখিতভাবে এখনো কিছু জানানো হয়নি বলে দাবি করে আসছেন তিনি। আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই বহিস্কার করার ঘটনায় ব্যাপক তোপের মুখে পড়েছিল প্রশাসন। পরে ঘটনার তদন্ত করতে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমদকে প্রধান করে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়।


এ ঘটনার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করে। মানববন্ধনে তারা অবিলম্বে ড. রিয়াজুল হকের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান।


বিবার্তা/লাভলু/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com