শিরোনাম
‘স্বাধীনতার বিরোধীদের উত্তরসূরীরাই জঙ্গিবাদে জড়িত’
প্রকাশ : ২৭ মার্চ ২০১৭, ১৮:৩৪
‘স্বাধীনতার বিরোধীদের উত্তরসূরীরাই জঙ্গিবাদে জড়িত’
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

স্বাধীনতার সংগ্রামে যারা বিরোধীতা করেছিল তাদের উত্তরসূরীরাই আজ জঙ্গিবাদে সংশ্লিষ্ট বলে মন্তব্য করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য ড. মিজানুর রহমান।


সোমবার ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৭’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি একথা বলেন। কেন্দ্রীয় মিলনায়তনে এ আলোচনা সভার আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।


এতে প্রধান বক্তা হিসেবে জবি উপাচার্য বলেন, স্বাধীনতার সংগ্রামে যারা বিরোধীতা করেছিল তাদের উত্তরসুরীরাই আজ জঙ্গিবাদে সংশ্লিষ্ট। জঙ্গিবাদের উদ্ভব হঠাৎ করে সৃষ্টি হয়নি। এর আগেও পৃথিবীর বিভিন্নস্থানে জঙ্গিবাদের উদ্ভব ঘটেছে। শুধুমাত্র প্রশাসন দিয়ে জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব নয়। এইজন্য প্রয়োজন সাংস্কৃতিক জাগরণ। সাংস্কৃতিক অবক্ষয় রোধ করতে হবে এবং বাঙালি জাতির প্রকৃত সংস্কৃতি চর্চার মাধ্যমে দেশ ও জাতির মানসিক ও বাস্তবিক উন্নয়ন ঘটাতে হবে। তবেই জঙ্গিবাদ নির্মূল হবে।


অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, বহু সংগ্রাম, ত্যাগ ও তিতীক্ষায় আমাদের স্বাধীনতা অর্জন। এই মহান স্বাধীনতার ইতিহাসকে বিকৃত করতে চায় স্বাধীনতা বিরোধীরা। ইতিহাসে যে যা প্রাপ্য সেটি হওয়া উচিত।


তিনি আরো বলেন, শিক্ষার্থীরা আগামীর ভবিষ্যৎ। তাই দেশের উজ্জ্বল ভবিষ্যৎ বিনির্মাণে শিক্ষার্থীদের জঙ্গিবাদ ও মাদক বিরোধী কার্যক্রমে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।


শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. প্রিয়ব্রত পাল-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সহ-সভাপতি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়াম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, বাংলা বিভাগের অধ্যাপক ড. হোসনে আরা জলি বক্তব্য প্রদান করেন।


শিক্ষক সমিতির সদস্য কাজী ফারুক হোসেন-এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুস সালাম। এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/আদনান/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com