ইউজিসির আয়োজিত কর্মশালায় চ্যাম্পিয়ন জবি
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৪
ইউজিসির আয়োজিত কর্মশালায় চ্যাম্পিয়ন জবি
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) “Workshop on Innovation Showcasing of the Public Universities as Part of Implementation of e-Governance and Innovation Work Plan 2023-2024” শীর্ষক এক কর্মশালার আয়োজন করে। যেখানে সারা বাংলাদেশ থেকে ৫২টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি তাদের বিভিন্ন উদ্ভাবনীমূলক আইডিয়া নিয়ে অংশগ্রহণ করে। কর্মশালায় শ্রেষ্ঠ উদ্ভাবনীমূলক আইডিয়ার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।


দুইদিন ব্যাপী (১৭ ও ১৮ ফেব্রুয়ারি) এই কর্মশালায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পক্ষে নেতৃত্ব দেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ই-গভর্ন্যান্স এন্ড ইনোভেশন ফোকাল পয়েন্ট এবং কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: জুলফিকার মাহমুদ। ইনোভেটর হিসাবে ছিলেন সিএসই বিভাগের শিক্ষার্থী মো: মাহাদি হাসান, নিশাত মাহমুদ এবং মো: ওয়ালিউল ইসলাম রায়হান।


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবনী আইডিয়ার শিরোনাম ছিল 'স্মার্ট সিটি গড়ে তোলার লক্ষ্যে পয়েন্ট অব সেল (পিওএস) মেশিন ব্যবহার করে আরএফআইডি কার্ডভিত্তিক গণপরিবহন ব্যবস্থা।'


এই প্রকল্পটি একটি আরএফআইডি কার্ড ভিত্তিক ই-টিকিটিং সিস্টেম যা ডিজিটাল ওয়ালেট, মোবাইল ব্যাংকিং এবং জিপিএস ট্র্যাকিং ব্যবহার করে গণপরিবহন পরিষেবা প্রদান করে থাকে। এর লক্ষ্য হলো বাসভাড়া এবং বিদ্যমান ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করে গণপরিবহন ব্যবস্থার সমস্যাগুলো সমাধান করা। এটি জিপিএস অবস্থানের উপর ভিত্তি করে বাস ভাড়া নির্ধারণ করে, যা যাত্রীরা ডিজিটালি পরিশোধ করতে পারেন।


উল্লেখ্য, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অডিটোরিয়ামে দুদিনব্যাপী ইনোভেশন শোকেসিং কর্মশালায় বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় যৌথভাবে প্রথম রানারআপ নির্বাচিত হয় এবং একইসাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় দ্বিতীয় রানারআপ হিসেবে নির্বাচিত হয়।


বিবার্তা/রুদ্র/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com