‘আইসিটি ও প্যাডাগোজি বিষয়ে সমন্বিত প্রশিক্ষণে শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে’
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৭
‘আইসিটি ও প্যাডাগোজি বিষয়ে সমন্বিত প্রশিক্ষণে শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) ও প্যাডাগোজি বিষয়ে সমন্বিত শিক্ষক প্রশিক্ষণ প্রদানের মধ্য দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন ও সংস্কার আসবে বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।


তিনি বলেন, বর্তমানে প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে আইসিটি জ্ঞান অর্জনের কোনো বিকল্প নেই। একইসঙ্গে শিখন পদ্ধতি শেখায়ও গুরুত্বারোপ করতে হবে। এসব ব্যবহারিক জ্ঞানার্জনের মধ্যমে দক্ষতাভিত্তিক শিক্ষা নিশ্চিত করাই আমাদের মূল লক্ষ্য।


বুধবার (৬ ফেব্রুয়ারি) রাজধানীতে প্রবাসীকল্যাণ ভবনে কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) আয়োজিত ‘ফাইনালাইজিং ট্রেনিং মডিউলস অব আইসিটি অ্যান্ড প্যাডোগোজি টিওটি কোর্সেস ফর টারশিয়ারি লেভেল কলেজ টিচার্স’ শীর্ষক জাতীয় কর্মশালায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।


দেশের প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, উন্নত বিশ্বের চাহিদার নিরিখে আমরা আমাদের কারিকুলাম সাজাচ্ছি। এতে দক্ষতা ও কর্মমুখী শিক্ষাকে গুরুত্বারোপ করা হচ্ছে। এর ফলে দক্ষতানির্ভর স্মার্ট নাগরিক তৈরি করা সম্ভব হবে। জাতীয় কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।


বিশেষ অতিথি ছিলেন সিইডিপির প্রজেক্ট ডিরেক্টর (পিডি) মোহাম্মদ খালেদ রহীম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. দিবা হোসেইন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com