নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবি জবি নীলদলের
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১৪
নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার দাবি জবি নীলদলের
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশের সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (GST) বিশ্ববিদ্যালয়গুলোর অংশগ্রহণে চলমান গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার বিরুদ্ধে নানা অভিযোগ তুলে এই প্রক্রিয়া থেকে বের হয়ে নিজস্ব পদ্ধতিতে স্বতন্ত্র ভর্তি পরীক্ষার দাবি জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন নীল দলের নেতারা। এই দাবি জানিয়ে তাঁরা বিশ্ববিদ্যালয়টির উপাচার্য বরাবর একটি চিঠিও দিয়েছেন।


রবিবার (৪ ফেব্রুয়ারি) নীল দলের সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. মমিন উদ্দীন এর সই করা এক চিঠিতে এই দাবি জানানো হয়েছে।


এতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিগত ৩ বছর গুচ্ছ পদ্বতিতে ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করে এসেছে। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয় যথাসময়ে আসন পূর্ণ করে একাডেমিক সেশন শুরু না হওয়াসহ নানাবিধ সমস্যার সম্মুখীন হচ্ছে। এতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আকাঙ্ক্ষিত মান ক্রমাগত নিম্নগামী বলে শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বমহলে প্রতীয়মান হচ্ছে। উপরন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দাবি অনুযায়ী গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতির সীমাবদ্ধতাগুলো অদ্যবধি নিরসন হয়নি।


চিঠিতে আরো বলা হয়েছে, বিগত বছরের ন্যায় ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষেও ভর্তি প্রক্রিয়া দীর্ঘসূত্রিতা হবে বলে প্রতীয়মান হচ্ছে, ফলে জুলাই ২০২৪ এর মধ্যে একাডেমিক সেশন শুরু করা কোনভাবেই সম্ভব নয়। এতে দেশের মেধাবী শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ হারাবে এবং ক্ষতিগ্রস্থ হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত শিক্ষা কার্যক্রম। গাত ২০২৩ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বের হয়ে নিজস্ব ব্যবস্থাপনায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্তে অটল ছিল। যদিও শেষ পর্যায়ে মহামান্য রাষ্ট্রপতির অভিপ্রায়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ হতে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়ে একক ভর্তি প্রক্রিয়ার শর্তে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ৩চ্ছ ভর্তি প্রক্রিয়ায় শেষবারের মত অংশ নিয়েছিল। কিন্তু অতীব দুঃখের সাথে পরিলক্ষিত হচ্ছে যে, এ বছর মহামান্য রাষ্ট্রপতির সেই অভিপ্রায় রক্ষিত হয়নি। উল্লেখ্য যে, গত বছরের গুচ্ছভুক্ত ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া গুচ্ছের সীমাবদ্ধতা দূর না হওয়ায় একাডেমিক কাউন্সিলে সর্বসম্মতভাবে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে। আমরা "জগন্নাথ বিশ্ববিদ্যালয় নীলদল" মনে করি আমাদেরও নিজস্ব ভর্তি প্রক্রিয়ায় প্রত্যাবর্তন অতীব জরুরি।


চিঠিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান সম্মুন্নত রাখতে, সেশনজটমুক্ত উচ্চশিক্ষা নিশ্চিতকরণ ও স্বাতন্ত্র্য বজায় রেখে সঠিক সময়ে একাডেমিক সেশন শুরু করার প্রত্যয়ে সকল শিক্ষকদের আকাঙ্ক্ষা অনুযায়ী নিজস্ব প্রক্রিয়ায় ২০২৩-২০২৪ সালের ভর্তি পরীক্ষা সম্পন্নের জোর দাবি জানান নীলদলের নেতারা।


এর আগে গত ২০ জানুয়ারি সংবাদ সম্মেলন করে গুচ্ছ পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় অংশ নিতে ১০ দফা দাবি জানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমতির নেতারা। ১০ দফা পূরণ না হলে গুচ্ছ পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় অংশ নেয়া সম্ভব নয় বলেও জানান শিক্ষক নেতারা।


বিবার্তা/রুদ্র/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com