মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাসের দাবিতে বিক্ষোভ মিছিল
প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:১৫
মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাসের দাবিতে বিক্ষোভ মিছিল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাস কার্যকর, সহজে যাতায়াত সুবিধার্থে স্টুডেন্ট র‍্যাপিড পাস প্রদান, অতিরিক্ত ভাড়া কমানো ও সর্বনিম্ন ভাড়া ১০টাকা করার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।



৪ ফেব্রুয়ারি, সকাল ১১টায় ফার্মগেইটে অবস্থান কর্মসূচি পালনের ডাক দেয় শিক্ষার্থীরা, কিন্তু কর্মসূচি পালনে পুলিশি বাঁধার মুখে তারা বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগে জাদুঘরের সামনে অবস্থান নেয়।


মেট্ররেলে হাফ পাস চাই আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বলেন, আমরা তো চাকরিজীবী নই শিক্ষার্থীদের অর্থনৈতিক অবস্থা, চাহিদা ও সুযোগ-সুবিধার কথা বিবেচনায় রেখে যুক্তিযুক্ত সিদ্ধান্ত নিতে হবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষের।


এসময় মেট্রোরেলে হাফ পাস চাই আন্দোলনের সমন্বয়ক ও মুখপাত্র মুহাম্মদ প্রিন্স বলেন, মেট্রোরেল হাফ পাস এখন শিক্ষার্থীদের গণদাবি। কিন্তু আমরা গণতান্ত্রিকভাবে আমাদের দাবি রাষ্ট্রের কাছে তুলে ধরতে গিয়ে পুলিশি বাঁধার সম্মুখীন হলাম যা আমাদের বাকস্বাধীনতার উপরে আঘাত। অথচ ১৯৬৯ সালের স্বৈরাচারী আইয়ুব খান বিরোধী আন্দোলনের ১১ দফার ১ এর (ঢ) উপধারা ছিল শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করতে হবে মর্মে।


তিনি বলেন, আগামী দিনগুলোতে মেট্রোরেলে হাফ পাসসহ শিক্ষার্থীদের সকল গণতান্ত্রিক আন্দোলনে প্রশাসনের সহযোগী মনোভাব পোষণ করবে বলে আশা করি।


মেট্রোরেলে হাফ পাস চাই আন্দোলনের যুগ্ম সমন্বয়ক আশরাফুল ইসলাম নির্ঝর বলেন, শিক্ষার্থীদের প্রতি রাষ্ট্রীয় ও সামাজিক দায়বদ্ধতা থেকে শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের বিভিন্ন দেশ এমনকি প্রতিবেশী দেশ ভারতের গণপরিবহনেও হাফ পাস রয়েছে।


তিনি বলেন, আমাদের দেশের শিক্ষাব্যবস্থায় একজন শিক্ষার্থীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে কমপক্ষে ২৫-৩০ বছর সময় লাগে। মেট্রোরেল আইন ২০১৫ এর ১৮ (২) অনুযায়ী, পরিচালনা ব্যয় ও জনসাধারণের আর্থিক সামর্থ্য বিবেচনায় ভাড়া নির্ধারণ করা হবে। বিধিমালার ২২ (খ) ধারায় বলা হয়েছে, বিবেচনায় নেওয়া হবে গণপরিবহনের ভাড়া। মেট্রোরেলেও থাকার কথা ছিলো একইভাবে সর্বনিম্ন ভাড়া নির্ধারণের নিয়ম। সেখানে ঢাকা মেট্রোর ২০কিলোমিটারের ভাড়া ১০০টাকা করা হয়েছে যার ফলে মেট্রোরেল সাধারণ শিক্ষার্থীদের নাগালের বাইরে চলে গেছে।


এসময় শিক্ষার্থীরা তাদের তিন দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো হল;
১. মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফ পাস কার্যকর করতে হবে।
২. মেট্রোরেলে শিক্ষার্থীদের সহজে যাতায়াত সুবিধার্তে স্টুডেন্ট র‍্যাপিড পাস প্রদান।
৩. মেট্রোরেলের অতিরিক্ত ভাড়া কমানো ও সর্বনিম্ন ভাড়া ১০টাকা করতে হবে।


এই বিষয়ে কর্তৃপক্ষ অতি দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন বলে শিক্ষার্থীরা আশা প্রকাশ করেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com