জাবিতে আসন প্রতি লড়বে ১০৮ জন
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৯
জাবিতে আসন প্রতি লড়বে ১০৮ জন
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আবেদনের সময়সীমা গতকাল বুধবার (৩১ জানুয়ারি) রাত ১১:৫৯ মিনিটে শেষ হয়েছে। তবে অনলাইন এবং ব্যাংকের মাধ্যমে টাকা দেয়ার শেষ সময় ০৩ ফেব্রুয়ারি ২০২৪ রাত: ১১:৫৯ মিনিট পর্যন্ত।


এর আগে গত ১৪ জানুয়ারি ২০২৪ সকাল ১০টা থেকে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়। এবার সর্বমোট ১ লাখ ৯৭ হাজার ৩৫৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১০৮ জন।


১ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার সর্বশেষ এ তথ্য জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব এবং ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা।


সৈয়দ মোহাম্মদ আলী রেজার দেয়া তথ্যমতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ)।


‘এ’ ইউনিট (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি)। মোট ৪৪৬টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৫০ হাজার ৩১২টি।


‘বি’ ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ)। এই ইউনিটে ৩৮৬টি আসনের বিপরীতে মোট আবেদন পড়েছে ১৭ হাজার ৬৫৪টি।


‘সি’ ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৩৮৮টি আসনের জন্য আবেদন করেছেন ৩৯ হাজার ৭৩৮ জন। এছাড়াও ‘সি’ ১ ইউনিট তথা কলা ও মানবিকী অনুষদ: নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগে ৬৪টি আসনের বিপরীতে সর্বশেষ ৪ হাজার ২১০টি আবেদন পড়েছে।


‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) মোট আসন সংখ্যা ৩১০টি। সর্বমোট আবেদন পড়েছে ৬৯ হাজার ২৮১টি।


‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) ২০০টি আসনের বিপরীতে এ পর্যন্ত আবেদন পড়েছে ১২ হাজার ৬৪৫টি। আসনপ্রতি আবেদন প্রায় ৬৪টি।


এছাড়াও ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ) এখন পর্যন্ত আবেদন পড়েছে ৩ হাজার ৫১৯টি। মোট আসন সংখ্যা ৫০টি।


বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব এবং ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা বলেন, সর্বশেষ অনলাইনে আবেদনের শেষ সময় পর্যন্ত ১ লাখ ৯৭ হাজার ৩৫৯ জন শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। ফেব্রুয়ারির ৩ তারিখ পর্যন্ত পেমেন্ট করার সময় রয়েছে দেখা যাক আবেদন বাড়ে কিনা। তবে আবেদন বাড়ার সম্ভাবনা খুবই কম।


তিনি আরও বলেন, গত ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রায় ২ লাখ ৫০ হাজার আবেদন করেছিলেন। সে হিসেবে এ বছর প্রায় ৫২ হাজার মতো শিক্ষার্থী কম আবেদন করেছে।


উল্লেখ্য, আবেদনকারীরা আগামী ১৭ ফেব্রুয়ারি ২০২৪ থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ২২ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ২৯ ফেব্রুয়ারি ২০২৪। ছয়টি ইউনিটে মোট আসন সংখ্যা ১৮৪৪টি। ভর্তি পরীক্ষা জাবি ক্যাম্পাসে সশরীরে অনুষ্ঠিত হবে।


বিবার্তা/আয়েশা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com