ডুয়েটে সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৪, ১৮:৪৯
ডুয়েটে সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ ‘রিভিটালাইজিং কমিটমেন্টস: আপডেটিং দ্যা সিটিজেন চার্টার অব এন ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।


১৫ জানুয়ারি, সোমবার বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।


অনুষ্ঠানে তিনি বলেন, রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ বিষয় সিটিজেন চার্টার। সিটিজেন চার্টার জাতীয় শুদ্ধাচার কৌশলের অংশ। এর উদ্দেশ্য প্রতিষ্ঠানের সেবা প্রদানের ক্ষেত্রে দায়বদ্ধতা, স্বচ্ছতা ও মানের উন্নয়ন। ডুয়েটে প্রণীত সিটিজেন চার্টারে অত্র বিশ্ববিদ্যালয়ের সকল সেবা, সেবা প্রাপ্তির স্থান ও দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি, সেবার মানদণ্ড নির্ধারিত ও সেবাপ্রাপ্তির অঙ্গীকার বর্ণিত রয়েছে। এর ফলে সেবা গ্রহীতা আগে থেকেই জানতে পারেন কোথায়, কোন প্রক্রিয়ায় সেবা পাওয়া যায়।


প্রতিষ্ঠানের অধিকতর স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠার জন্য জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে ধারাবাহিক কার্যক্রমের আওতার অংশ হিসেবে এই সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালা। এতে সেবাপ্রাপ্তির ক্ষেত্রে সেবার মান আরো উন্নত ও সহজতর হবে।


এছাড়া তিনি সকলকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শনকে লালন করে দেশ প্রেমের মন্ত্রে উজ্জীবিত হয়ে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নকে আরো বেগবান করার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে উন্নত রাষ্ট্র গড়ার আহ্বান জানান।


ডুয়েটের অ্যানুয়াল পারফরম্যান্স অ্যাগ্রিমেন্ট (এপিএ) টিম ও সিটিজেন চার্টার কমিটির উদ্যোগে আয়োজিত এ কর্মশালাটিতে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের জিএসইই বিভাগের সহকারী প্রকৌশলী (মেকানিক্যাল) ও সিটিজেন চার্টার পরিবীক্ষণ কমিটির বিকল্প ফোকাল পয়েন্ট জনাব ইকরামুল ইসলাম অপু।


কর্মশালায় সভাপতিত্ব করেন এপিএ টিমের টিম লিডার ও আইকিউএসি-এর পরিচালক অধ্যাপক ড. মো. রাজু আহমেদ।


স্বাগত বক্তব্য দেন সিটিজেন চার্টার কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আব্দুস সালাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিটিজেন চার্টার বিষয়ক কমিটির ফোকাল পয়েন্ট ও ডেপুটি লাইব্রেরিয়ান মো. আবু আউয়াল সিদ্দিকী।


কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের এপিএ সংক্রান্ত বিভিন্ন কমিটির ফোকাল পয়েন্টবৃন্দ এবং বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও অফিসের ফোকাল পয়েন্ট/প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com