ডুয়েটে ‘দুর্নীতি প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
প্রকাশ : ০১ জুন ২০২৩, ১৮:০৪
ডুয়েটে ‘দুর্নীতি প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর-এ জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে ‘দুর্নীতি প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি’ বিষয়ক কর্মশালা ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে।


আজ বৃহস্পতিবার (১ জুন) সকালে অনলাইন জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে ডুয়েটের নৈতিকতা কমিটি, অ্যানুয়াল পারফরম্যান্স এগ্রিমেন্ট (এপিএ) টিম ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)-এর উদ্যোগে আয়োজিত এ কর্মশালাটির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান।


এ সময় তিনি জাতীয় শুদ্ধাচার কৌশলের তাৎপর্য তুলে ধরে বলেন, বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। সে অঙ্গীকার অনুসারে টেকসই বিনিয়োগ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করার জন্য দরকার সকল ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা। সাধারণ মানুষের জীবন-জীবিকা ও সমৃদ্ধির সকল সুযোগ এবং সম্ভাবনার সকল দ্বার উন্মোচিত করতে সরকার বদ্ধপরিকর। তাই দুর্নীতি দমনে রাজনৈতিক অঙ্গীকার ও আইনের প্রয়োগ মুখ্য হলেও তা বাস্তবায়নে সরকারের সঙ্গে জনগণেরও দায়িত্ব রয়েছে। দুর্নীতি দমনে প্রয়োজন সরকার ও জনগণের সমন্বিত পদক্ষেপ। 


তিনি আরো বলেন, স্বচ্ছতা, দুর্নীতি হ্রাস ও সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রত্যেক ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সব ধরনের সরকারি কর্মকান্ডের জবাবদিহিতা জনগণের কাছে নিশ্চিত করতে হবে। তিনি সকলকে দুর্নীতি প্রতিরোধে এগিয়ে এসে প্রত্যেককে নিজেদের জায়গা থেকে সঠিকভাবে দায়িত্ব ও কর্তব্য পালন করতে আহবান জানান। তিনি সকলকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শনকে লালন করে দেশ প্রেমের মন্ত্রে উজ্জ্বীবিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে উন্নত ও স্মার্ট  বাংলাদেশ গড়ার আহ্বান জানান।


কর্মশালায় সভাপতিত্ব করেন ডুয়েটের নৈতিকতা কমিটির সদস্য-সচিব ও আইকিউএসি-এর পরিচালক অধ্যাপক ড. মো. রাজু আহমেদ। টেকনিক্যাল সেশনে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা অফিস, গাজীপুর-এর উপ-পরিচালক জনাব মো. মোজাহার আলী সরদার। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনস্টিটিউট ও অফিসের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com