শুরু হলো ২ দিনব্যাপী 'জাতীয় কবিতা উৎসব'
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০১
শুরু হলো ২ দিনব্যাপী 'জাতীয় কবিতা উৎসব'
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

'বাংলার স্বাধীনতা আমার কবিতা' মর্মবার্তা নিয়ে কবিতা পাঠ, আবৃত্তি ও মুক্ত আলোচনায় শুরু হলো ২ দিনব্যাপী '৩৫তম জাতীয় কবিতা উৎসব ২০২৩'।


১ ফেব্রুয়ারি, বুধবার সকাল ১০টায় জাতীয় কবিতা পরিষদ কর্তৃক আয়োজিত এই উৎসব ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে উদ্বোধনের মাধ্যমে শুরু হয়। ৩৫তম এই কবিতা উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন বিশিষ্ট কবি আসাদ চৌধুরী।


উদ্বোধকের বক্তব্য প্রদানকালে কবি আসাদ চৌধুরী বলেন, এখন আমাদের সমাজ ও সাহিত্যের উন্নতি দরকার। দেশের অনেক উন্নতি হয়েছে। আমরা জাতি হিসেবে দিনদিন লোভাতুর হয়ে যাচ্ছি। আমাদের ভাবতে কষ্ট হয়, আমরা ভাষা আন্দোলন করেছি, মুক্তিযুদ্ধ করেছি কিন্তু লোভ ছাড়তে পারছি না।


কাগজের দাম কমানোর অনুরোধ জানিয়ে কবি আসাদ বলেন, কাগজের দাম এভাবে বাড়তে থাকলে দেশের কবি, সাহিত্যিকরা হারিয়ে যাবে। তারা কিছু লিখতে পারবে না; পাঠক কিছু জানবেও না। কাগজের দাম কমলে জ্ঞানীদের কাছ থেকে আমরা জ্ঞানের কথা জানতে পারবো।


সভাপতির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ‌্যাল‌য়ের বর্তমান প্রো‌ভি‌সি (প্রশাসন) ও কবি অধ‌্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, সকল কবির সৃষ্টির প্রধান পাথেয় স্বপ্ন, সাহস ও ভালোবাসা। আশৈশব নির্যাতিত-নিপীড়িত মানুষের মুক্তির স্বপ্ন, অসম সাহস ও মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসাই প্রধান পাথেয় ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তাঁর শিল্পশৈলীসমৃদ্ধ রাজনীতির সোনালি ফসল এই স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নিঃসন্দেহে এক অনুপম সৃষ্টি ও মহত্তম কবিতা। তাই বাংলার স্বাধীনতা আমার, আপনার ও অনাগত কালের সকল বাঙালির এক প্রিয়তম কবিতা।


তিনি আরো বলেন, সকল সুন্দরের শ্রেষ্ঠ সুন্দর হলো কবিতা। তাই, তুলনা করতে গিয়ে আমরা বলি, গল্প বা উপন্যাসটি যেন একটি সুন্দর কবিতা। রূপসী মেয়েটি দেখতে ঠিক যেন একটি নিটোল কবিতা। একটি সুন্দর বক্তৃতাকে তাৎক্ষণিক তুলনা করি অসাধারণ কবিতা বলে। ইতিহাসের প্রবল ঘটনা বা বিজয়ের কাহিনিকে বলি মহাকাব্য। শিল্প-সুষমায় সমৃদ্ধ এই কবিতা, কাব্য বা মহাকাব্যের স্রষ্টা হলেন কবি। এই কবি সর্বশ্রেষ্ঠ ও সার্বভৌম মানুষ।



এসময় জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানের কবিতা উৎসবে শোকপ্রস্তাব পাঠ করেন আমিনুর রহমান সুলতান, ঘোষণাপত্র পাঠ করেন কাজল বন্দোপাধ্যায়। বক্তব্য রাখেন জাতীয় কবিতা উৎসবের আহবায়ক শিহাব সরকার ও সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত। এছাড়া জাতীয় সংগীত, পতাকা উত্তোলন, একুশের গান, উৎসব সংগীত ও কেন্দ্রীয় শহীদ মিনার, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদীন এবং শিল্পাচার্য কামরুল হাসানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।


উল্লেখ্য, ভারত, ভুটান, নেপাল, অস্ট্রিয়া ও ইরান থেকে আমন্ত্রিত কবিরা এবং সারাদেশ থেকে শতাধিক কবি এই কবিতা উৎসবে অংশগ্রহণ করেন। সকাল থেকে শুরু হওয়া এই কবিতা উৎসব উদ্বোধনের দিন রাত ৯টা পর্যন্ত চলবে। দ্বিতীয় দিনের মত আগামীকাল (বৃহস্পতিবার) সকাল সাড়ে এগারোটা থেকে শুরু হয়ে বিভিন্ন কবিতাপাঠ, আবৃত্তি, সেমিনার ও মুক্ত আলোচনার মাধ্যমে যথারীতি এই উৎসব চলবে।


বিবার্তা/সাইদুল/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com