ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের নতুন কমিটি ঘোষণা
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১৪:১৯
ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের নতুন কমিটি ঘোষণা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিভিত্তিক সাংস্কৃতিক সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের নতুন কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে।


২৮ জানুয়ারি, শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নবগঠিত কমিটির বিষয়ে জানানো হয়।


এতে বলা হয়েছে, গত ২৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে এক ঘরোয়া অনুষ্ঠানের মাধ্যমে নতুন কার্যনির্বাহী কমিটি (২০২৩- ২৪) ঘোষণা করা হয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগের শিক্ষার্থী জয়ন্ত ভৌমিককে সভাপতি ও ফার্মেসী বিভাগের শিক্ষার্থী অনিক ধরকে সাধারণ সম্পাদক করে নতুন এই কার্যনির্বাহী কমিটি ঘোষণা করেন সংগঠনের প্রতিষ্ঠাকালীন মাননীয় মডারেটর ও প্রধান নির্বাচন কমিশনার এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী। নব-নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭- ১৮ সেশনের শিক্ষার্থী।


সভাপতি ও সাধারণ সম্পাদক পদ ছাড়াও নতুন কার্যনির্বাহী কমিটিতে আরো ৪২ জন সদস্যকে বিভিন্ন পদে নির্বাচিত করেন এরই মাধ্যমে সফলতার সহিত (২২-২৩) কার্যনির্বাহী কমিটির দায়িত্ব থেকে অব্যাহতি নেন সদ্য সাবেক বিদায়ী সভাপতি সাদিয়া আশরাফি থিজবী ও সাধারণ সম্পাদক জয় দাস।


নতুন কার্যনির্বাহী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের শুদ্ধ বাংলা সংস্কৃতির আন্দোলনকে শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন এবং সকলের সহযোগিতা প্রত্যাশা করেন।


শুদ্ধ বাংলা সংস্কৃতি চর্চার প্রত্যয় নিয়ে ২০১৫ সালে কিছু তরুণের হাত ধরে প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ। প্রতিষ্ঠার পর থেকে নানান সংস্কৃতি চর্চার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংস্কৃতি চর্চার অন্যতম আঁতুড়ঘর হয়ে ওঠে সংগঠনটি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে পরিচালিত এ সংগঠনটি বর্তমানে ছয় শতাধিক সদস্যের সংস্কৃতি চর্চার কেন্দ্র।


ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ কর্তৃক আয়োজিত নানান অনুষ্ঠানের মধ্যে সবচেয়ে বড় অনুষ্ঠান হিসেবে প্রতিবছর বসন্ত উৎসব আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে পুতুলনাচ, বায়োস্কোপ, সাপের খেলা, বানর নাচ ও লাঠিখেলার মত বিভিন্ন সাংস্কৃতিক ও লোকজ ঐতিহ্য তুলে ধরা হয়। দেশের বিভিন্ন অঞ্চলের প্রথম সারির নাট্যদলের অংশগ্রহণে প্রতিবছর নাট্য উৎসব আয়োজন করে থাকে সংগঠনটি; যেখানে তিন নাট্যকর্মীকে প্রদান করা হয় নাট্যজন সম্মাননা।


শোকের মাস আগস্ট জুড়ে চলে 'বঙ্গবন্ধুকে চিঠি লেখা' প্রতিযোগিতা। এছাড়া মাতৃভাষা দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী, পহেলা বৈশাখসহ বিভিন্ন বিশেষ দিবসে নানা আয়োজন ও পরিবেশনা থাকে। বিভিন্ন সময় ভারত, চীন, নেপাল, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশে সাংস্কৃতিক পরিবেশনা নিয়ে অংশ নিয়েছে সংগঠনটি।


বিবার্তা/সাইদুল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com