ঢাবি ও অধিভুক্ত কলেজের ১০৯ শিক্ষার্থী বহিষ্কার, স্থায়ীভাবে একজন
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২৩, ২২:৫৪
ঢাবি ও অধিভুক্ত কলেজের ১০৯ শিক্ষার্থী বহিষ্কার, স্থায়ীভাবে একজন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পরীক্ষায় নকল, নারী উত্ত্যক্তকরণ, বিশ্ববিদ্যালয়ের নিয়মবহির্ভূত কর্মকাণ্ড ও মাদকদ্রব্য গ্রহণসহ বিভিন্ন অপরাধমূলক কাজের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও এর অধিভুক্ত সাত কলেজের মোট ১০৯ শিক্ষার্থীকে স্থায়ী ও সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। এতে নারী হেনস্থা ও ইভটিজিংয়ের অভিযোগের প্রমাণ সাপেক্ষে জীম নাজমুল নামের একজনকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়।


২৫ জানুয়ারি, বুধবার বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির এক সভায় এ বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেন।


ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, বিশ্ববিদ্যালয় শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষায় নকল বা অনিয়ম ও বোর্ড অব কন্ডাক্ট ভায়োলেশনসহ বিভিন্ন অপরাধমূলক কাজের সঙ্গে সম্পৃক্ততার প্রমাণ সাপেক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজসমূহের মোট ১০৯ জন শিক্ষার্থীকে স্থায়ী, সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করে শাস্তি প্রদান করা হয়েছে। দুই বছর থেকে চার বছর পর্যন্ত এ শাস্তির ব্যাপ্তি।


তিনি আরও বলেন, তন্মধ্যে নারী হেনস্থা ও ইভটিজিংয়ের অভিযোগের প্রমাণ সাপেক্ষে জীম নাজমুল নামের একজনকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়। আর মিটিংয়ে অন্যদেরকে সাময়িক বা বিভিন্ন মেয়াদে বহিষ্কার করার সিদ্ধান্ত গৃহীত হয়। অতি শিগগিরই বহিষ্কৃত শিক্ষার্থীদের তালিকা সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে।


তিনি জানান, বহিষ্কৃত ১০৯ শিক্ষার্থীর মধ্যে একজনকে স্থায়ীভাবে এবং বাকি ১০৮ জন শিক্ষার্থীকে সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। স্থায়ীভাবে বহিষ্কারকৃত ওই শিক্ষার্থীর নাম মো. নাজমুল আলম ওরফে জিম নাজমুল। তিনি সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন।


প্রসঙ্গত, গত বছরের ৩১ অক্টোবর দিবাগত রাত ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে রাজু ভাস্কর্যের পাদদেশে ইভটিজিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে শাস্তিমূলক এ ব্যবস্থা নেয় শৃঙ্খলা কমিটি।


বিবার্তা/সাইদুল/জেএইচ




সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com