পরিবহন ভাড়া বৃদ্ধি: প্রতি ঘণ্টায় বাস চান বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা
প্রকাশ : ১৪ আগস্ট ২০২২, ১৪:৩৬
পরিবহন ভাড়া বৃদ্ধি: প্রতি ঘণ্টায় বাস চান বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা
বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

২০০১ সালে জাতীয় সংসদে আইন পাসের পর ২০১১ সালে আনুষ্ঠানিকভাবে শিক্ষাকার্যক্রম শুরু করেছিলো গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তবে দীর্ঘ ১২ বছরেও শিক্ষার্থীদের পর্যাপ্ত সুযোগ সুবিধা নিশ্চিত করতে পারেনি বিশ্ববিদ্যালয়টি।


বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বর্তমানে ১২০০০ শিক্ষার্থীর বিপরীতে আবাসন সুবিধা পাচ্ছে মাত্র ২০০০ শিক্ষার্থী। ফলে অধিকাংশ শিক্ষার্থীকেই বিশ্ববিদ্যালয়ের বাইরে অবস্থান করতে হচ্ছে এবং যাতায়াতের জন্য নির্ভর করতে হচ্ছে অটো-মাহেন্দ্রার ওপর। আর সম্প্রতি জ্বালানি ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতির জেরে এসব যানবাহনের ভাড়া বৃদ্ধি পাওয়ায় ভোগান্তিতে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা।


নবীনবাগ এলাকায় বসবাসরত কৃষি বিভাগের শিক্ষার্থী মুকুল আহমেদ রনি বলেন, ‘নবীনবাগ,পাচুড়িয়া এবং এর নিকটবর্তী এলাকায় প্রায় ৫ হাজার শিক্ষার্থী বসবাস করে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিসহ দ্রব্যমূল্যের উর্ধ্বগতির জেরে বর্তমানে শহর/নবীনবাগ থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত অটো-মাহেন্দ্রার ভাড়া করা হয়েছে ১০ থেকে ১৫ টাকা। অর্থাৎ একজন শিক্ষার্থীর প্রতিবার যাতায়াতে খরচ হচ্ছে প্রায় ৩০ টাকা এবং ক্লাস/ল্যাবের কারণে কেউ দৈনিক ২ বার বিশ্ববিদ্যালয়ে যাতায়াত করলে তার মাসিক যাতায়াত ব্যয়ই হচ্ছে ১৫০০ টাকা, যা মধ্যবিত্ত পরিবারের একজন সন্তানের জন্য বড় বোঝা হয়ে দাঁড়াচ্ছে। তাই আমরা চাই বিশ্ববিদ্যালয় থেকে প্রতি ঘণ্টায় বাসের ব্যবস্থা করা হোক, এতে আমাদের ভোগান্তি কিছুটা হলেও লাঘব হবে।’


এ বিষয়ে গোবরা এলাকায় বসবাসরত আইন বিভাগের শিক্ষার্থী উজ্জ্বল মন্ডল কৃষ্ণময় বলেন, ‘বরিশাল বিশ্ববিদ্যালয়সহ অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে প্রতি ঘন্টায় বাস সার্ভিস থাকলেও আমাদের বিশ্ববিদ্যালয়ে তেমনটি নেই। অথচ আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি বড় অংশই বিশ্ববিদ্যালয়ের বাইরে অবস্থান করে। এছাড়া হল এবং বিশ্ববিদ্যালয়ের কাছাকাছি বসবাসরত শিক্ষার্থীদেরও টিউশনসহ বিভিন্ন প্রয়োজনে নিয়মিত চৌরঙ্গী এলাকায় যেতে হয়৷ কিন্তু প্রতি ঘণ্টায় বাস না থাকায় এবং বর্তমানে অটো-মাহেন্দ্র ভাড়া বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীদের প্রতিনিয়ত ভোগান্তির শিকার হতে হচ্ছে। আমরা এই ভোগান্তির অবসান চাই এবং প্রতি ঘন্টায় অন্তত ‘বিশ্ববিদ্যালয়-পুলিশ লাইন-ঘোনাপাড়া-বিশ্ববিদ্যালয়’ বাস সার্ভিস চাই।


এ বিষয়ে যোগাযোগ করা হলে পরিবহন দফতরের প্রশাসক তাপস বালা বলেন, ‘শিক্ষার্থীরা উপাচার্য মহোদয় বরাবর লিখিত আবেদন জানালে এবং উপাচার্য স্যার বিষয়টির অনুমোদন দিলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।’


এ বিষয়ে মন্তব্যের জন্য বশেমুরবিপ্রবি উপাচার্য ড. একিউএম মাহবুবের সাথে যোগাযোগ করা হলেও তিনি মিটিংয়ে থাকায় মন্তব্য গ্রহণ সম্ভব হয়নি।


বিবার্তা/অহনা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com