এবার বাজারে আসছে ওমেগা-৩ সমৃদ্ধ ডিম-মাংস
প্রকাশ : ১৪ মে ২০২২, ১৬:৩৫
এবার বাজারে আসছে ওমেগা-৩ সমৃদ্ধ ডিম-মাংস
বাকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ওমেগা-৩ ফ্যাটি এসিড মানবদেহের হৃদযন্ত্রের জন্য জরুরী একটি উপাদান। সাধারণত প্রণিজ উৎসের সামুদ্রিক মাছে এই ফ্যাটি এসিডটি অধিক মাত্রায় পাওয়া যায়। তবে এবার ব্রয়লার মুরগীর মাংসে ও লেয়ার মুরগীর ডিমে এই ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধকরণে সাফল্য পেয়েছে বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের (বাকৃবি) সাবেক শিক্ষার্থীদের উদ্যোগে গঠিত ফার্ম ‘আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেড’। ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ ‘সেইফ ওমেগা-৩ ব্রয়লার’ ও ‘সেইফ ওমেগা-৩ এগ’ নামে দুটি পণ্য শীঘ্রই বাজারজাত করবে বেসরকারি এই প্রতিষ্ঠানটি।


শনিবার (১৪ মে) সকাল ১২টায় বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান আপিজ সেইফ ফুড এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং বাকৃবি সাবেক শিক্ষার্থী কৃষিবিদ জিকরুল হাকিম।


কৃষিবিদ জিকরুল হাকিম বলেন, প্রাণিজ উৎসের মধ্যে সাধারণত সামুদ্রিক মাছে প্রচুর পরিমানে ওমেগা-৩ ফ্যাটি এসিড পাওয়া যায়। কিন্তু দেশের সব জায়গায় সামুদ্রিক মাছের প্রাপ্যতা কম এবং তা অনেক ব্যায়বহুল। অন্য দিকে ব্রয়লার মুরগীর মাংসে এবং লেয়ার মুরগী ডিমে ওমেগা-৩ ফ্যাটি এসিড খুবই কম থাকে বা থাকে না বললেই চলে। তাই এ প্রয়োজনীয় উপাদানটি সবার প্রাপ্যতার কথা বিবেচনা করে আমরা এ গবেষণা কার্যক্রমটি হাতে নেই।


গবেষণা প্রকল্পটি ২০২০ সালের ফেব্রুয়ারী মাসে শুরু হয়ে ২০২২ সালের এপ্রিল মাসে শেষ হয়। প্রকল্পটিতে মূলত মুরগীর খাদ্যাভাস ও খাদ্য গ্রহণে পরিবর্তন আনা হয়। খাদ্য হিসেবে মুরগীকে প্রতিদিনের খাদ্যের সাথে কড লিভার অয়েল, ফ্ল্যাক্স সিড অয়েল, ফিশ অয়েল ইত্যাদি ওমেগা-৩ সমৃদ্ধ উপাদান সরবরাহ করা হয়। দেশে আমরাই প্রথম ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ মুরগীর মাংস উৎপাদন করতে সক্ষম হয়েছি।


তিনি আরো বলেন, গবেষণায় লেয়ার মুরগীর ডিমের ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ৩৭৪ দশমিক ২৯ মিলিগ্রাম ও ব্রয়লার মুরগির মাংসের ক্ষেত্রে প্রতি ১০০ গ্রামে ১৮৭ দশমিক ১৫ মিলিগ্রাম ওমেগা-৩ ফ্যাটি এসিড পাওয়া গেছে। যা ওমেগা-৩ সমৃদ্ধ হওয়ার জন্য প্রয়োজনীয় মাত্রা থেকে বেশি। গবেষণায় প্রাপ্ত ফলাফলটি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) দ্বারা পরীক্ষিত হয়েছে।


পণ্যগুলোর দাম সম্পর্কে কৃষিবিদ মো. আহসান হাবীব বলেন, সাধারণ ব্রয়লার মুরগির মাংসের দাম কেজি প্রতি ২৮০ থেকে ২৯০ টাকা (ড্রেসিং অবস্থায়) হলেও ওমেগা-৩ সমৃদ্ধ ব্রয়লার মুরগির মাংসের দাম কেজি প্রতি ৫৯০ টাকা নির্ধারণ করা হয়েছে। অপরদিকে সাধারণ লেয়ার মুরগির ডিমের দাম প্রতি ডজন ১২০ টাকা হলেও ওমেগা-৩ সমৃদ্ধ ডিমের দাম প্রতি ডজন ২২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী সপ্তাহ থেকেই ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের বিভিন্ন সুপার শপে পণ্যগুলো কিনতে পাওয়া যাবে।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক কৃষিবিদ মো. আহসান হাবীবসহ অনেকে প্রমুখ।


বিবার্তা/রাকিবুল/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com