অনশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত শাবি শিক্ষার্থীদের
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২২, ২২:৩০
অনশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত শাবি শিক্ষার্থীদের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা অনশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মঙ্গলবার (২৫ জানুয়ারি) রাত ৯টা ২৫ মিনিটে তারা এ ঘোষণা দেন।


এর আগে এদিন সন্ধ্যায় উপাচার্যবিরোধী আন্দোলনের নেতা মোহাইমিনুল বাশার বলেছিলেন রাজ, আমরা আমাদের সহযোদ্ধাদের কষ্ট মেনে নিতে পারছি না। আমরা শিক্ষার্থীদের মৃত্যুর দিকে ঠেলে দিতে চাই না। আন্দোলনের জায়গা থেকে তাই অনশন ভাঙার সিদ্ধান্ত নিয়েছি। অনশন ভাঙলেও বিপুল উদ্দীপনায় আন্দোলন চালিয়ে যাব আমরা।


এরপর রাত ৯টার দিকে শিক্ষার্থীরা আবারো অনশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। অনশনকারী শিক্ষার্থীদের পক্ষে এই ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র শাহরিয়ার আবেদিন। তারা উপাচার্য বিরোধী আন্দোলন চলবে বলে শপথও নেন। শিক্ষার্থীদের এই শপথ পড়ান মোহাইমিনুল বাশার রাজ।


শাবিতে ১৩ জানুয়ারি থেকে আন্দোলনের সূত্রপাত হয়। ওই দিন রাতে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েক শ’ ছাত্রী। এরপর ১৫ জানুয়ারি সন্ধ্যার দিকে আন্দোলনরত ছাত্রীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। পর দিন বিকেলে শিক্ষার্থীরা দাবি আদায়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা ও তাদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। এতে ৩০ জন আহত হন।


ওই দিন রাত সাড়ে আটটার দিকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার ঘোষণা দিলেও শিক্ষার্থীরা তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগের দাবিতে এক দফা আন্দোলনে নামেন। এরপর ১৯ জানুয়ারি বেলা ৩টা থেকে উপাচার্যের পদত্যাগের দাবিতে আমরণ অনশন শুরু করেন তারা।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com