শিক্ষা
জাবি ছাত্রীদের নিয়ে বক্তব্য, শাবি ভিসিকে আইনি নোটিশ
প্রকাশ : ২০ জানুয়ারি ২০২২, ১৬:২২
জাবি ছাত্রীদের নিয়ে বক্তব্য, শাবি ভিসিকে আইনি নোটিশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্রীদের নিয়ে কুরুচিপূর্ণ ও অবমাননাকর বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে আইনি নোটিশ দেয়া হয়েছে।


বৃহস্পতিবার (২০ জানুয়ারি) জাবির সাবেক শিক্ষার্থী ও ঢাকা জজ কোর্টের আইনজীবী খাদেমুল ইসলাম রেজিস্ট্রি ডাকযোগে এই নোটিশ পাঠান। নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে ওই বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বলা হয়েছে।


নোটিশে বলা হয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মেয়েদের হল সারারাত খোলা রাখার দাবির পরিপ্রেক্ষিতে সম্পূর্ণ অপ্রাসঙ্গিকভাবে দেশের অপর একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে কুরুচিপূর্ণ, অশালীন ও অবমাননাকর মন্তব্য করেন শাবিপ্রবি উপাচার্য। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া অডিও ক্লিপ থেকে জানা যায় সম্প্রতি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে বলেছেন, ‘জাহাঙ্গীরনগরের মেয়েদের কেউ সহজে বউ হিসেবে নিতে চায় না। কারণ সারারাত এরা ঘুরাফিরা করে।’


ভিসির এই বক্তব্যকে অশালীন, অবমাননাকর, কুরুচিপূর্ণ, সংবিধান বিরোধী এবং নারী শিক্ষার প্রতি চরম অন্তরায় স্বরূপ। জাবির ছাত্রীরা লেখাপড়া শেষে রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করছেন। তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এমনকি শাহজালাল বিশ্ববিদ্যালয়েও অনেকে সুনামের সঙ্গে শিক্ষকতা করছেন।


তাই উপরোক্ত বক্তব্যের মাধ্যমে শাবিপ্রবি ভিসি জাবি ছাত্রীদেরই শুধু নয়, পুরো বিশ্ববিদ্যালয় পরিবারকে চরমভাবে হেয় প্রতিপন্ন করেছেন। তাই নোটিশ প্রাপ্তির ৭২ ঘণ্টার মধ্যে তাকে ওই বক্তব্য প্রত্যাহার ও ক্ষমা চাইবার আহ্বান জানানো হয়। অন্যথায় তার বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/আশিক

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com